×

সাহিত্য

ঘুম ভাঙল না শিশু সাহিত্যিক খালেক বিন জয়েনউদ্দীনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ০৮:০৮ পিএম

ঘুম ভাঙল না শিশু সাহিত্যিক খালেক বিন জয়েনউদ্দীনের

প্রিয় পৃথিবী ছেড়ে চলে গেলেন বাংলা একাডেমি পুরস্কারজয়ী প্রখ্যাত কবি ও শিশু সাহিত্যিক খালেক বিন জয়েনউদ্দীন। রবিবার (১৪ জানুয়ারি) দুুপুরে রাজধানীর রাজাবাজারের নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে দেশের সাহিত্য ও শিল্পাঙ্গনে শোকের ছায়া নেমে আসে। তার বয়স হয়েছিল ৭০ বছর। রেখে গেছেন দুই ছেলে পল্লব ইয়াসির ও মিঠু ইয়াসিরসহ অসংখ্য গুণগ্রাহী ও স্বজন।   

খালেক বিন জয়নুদ্দিন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। মৃত্যুর খবরটি নিশ্চিত করেন তার ছোট ছেলে পল্লব ইয়াসির। আগামীকাল সকাল ১১টায় বাংলা একাডেমিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে তাকে বিদায় জানানো হবে। এরপর গোপালগঞ্জের কোটালীপাড়ার চিত্রা পাড়া গ্রামে তাকে সমাহিত করা হবে। 

খালেক বিন জয়েনউদ্দীন বাংলা একাডেমির ফেলো ছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলা একাডেমি। এছাড়া বাংলা একাডেমির পক্ষ থেকে সোমবার (১৫ জানুয়ারি) সকালে একাডেমি প্রাঙ্গণে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের আয়োজন করা হয়েছে। শ্রদ্ধা নিবেদন শেষে এখানে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে।

খালেক বিন জয়েনউদ্দীন গোপালগঞ্জের কোটালীপাড়ার চিত্রাপাড়া গ্রামে ১৯৫৪ সালে ২৪ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আলহাজ্জ মো. জয়েন উদ্দীন। তিনি পড়াশোনা করেছেন ঢাকা কলেজে। ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলা সাহিত্যে এমএ পাস করেন।

খালেক বিন জয়েনউদ্দীন ভাষা আন্দোলন, ৬ দফা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন ও দেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সব রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা পালন করেন। স্বাধীনতা যুদ্ধকালে যশোরের বারোবাজারে পাকিস্তানি সেনা ছাউনিতে সাত মাস বন্দি থেকে নির্মম নির্যাতনের শিকার হন।

খালেক বিন জয়েনউদ্দীনের উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- ধান সুপারি পান সুপারি, আপিল চাপিল ঘণ্টি মালা, চিরকালের ১০০ ছড়া, হৃদয় জুড়ে বঙ্গবন্ধু, নলিনীকান্ত ভট্টশীল, নোলক পরা মায়ের মতো, হুমায়ুননামা, মায়ামাখা  শেখ রাসেল, বঙ্গবন্ধু ও শেখ রাসেল। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা তার কবিতাগুলো ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান খালেক বিন জয়েনউদ্দীন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ, বাংলাদেশ  লেখিকা সংঘ, অগ্রণী ব্যাংক, সাউন্ডবাংলা সম্মাননা, তরিকত মিশন, আবু জাফর ওবায়দুল্লাহ স্মৃতি পরিষদ, কোটালীপাড়া গুণীজন সংবর্ধনা পরিষদ লাভ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App