×

সাহিত্য

সেলিম আল দীনের প্রয়াণ দিবসে শিল্পকলায় ‘চিত্রাঙ্গদা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ১০:০৩ পিএম

সেলিম আল দীনের প্রয়াণ দিবসে শিল্পকলায় ‘চিত্রাঙ্গদা’

ছবি: ভোরের কাগজ

রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘চিত্রাঙ্গদা’ মঞ্চায়ন করেছে নাট্য সংগঠন স্বপ্নদল।

শনিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় নাট্যকার সেলিম আল দীনের প্রয়াণ দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। বিকাল সাড়ে ৫টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটির দুটি মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। নির্দেশনা দিয়েছেন নাট্যাচার্যের ছাত্র ও স্বপ্ন দলের দল প্রধান জাহিদ রিপন। কাহিনীর আঙ্গিক ও বিষয়বস্তুর গুনে বিশ্বসাহিত্যের দুর্লভ সম্পদ রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা।

নাটকে নারী অধিকারের বিষয়টি নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে। নাটকের কাহিনীতে দেখা যায়, মহাবীর অর্জুন সত্যপালনের জন্য একযুগ ব্রহ্মচার্যব্রত গ্রহণ করে মণিপুর বনে আসেন। মণিপুরের রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন ও যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। অর্জুন চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর্দ্বন্দ্বে ক্ষত-বিক্ষত হতে থাকে অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? অতঃপর চিত্রাঙ্গদার আত্মদ্বন্দ্ব আর নানা ঘটনার মধ্য দিয়ে এ সত্য উপলব্ধি করা যায় যে, বাইরের অবয়বের চেয়ে নারী-পুরুষের চারিত্রশক্তি বেশি মূল্যবান এবং এতেই প্রকৃতপক্ষে আত্মার স্থায়ী পরিচয়। পাশাপাশি এতে নারী-পুরুষের সম্মানজনক সহাবস্থান এবং এক্ষেত্রে পুরুষের প্রচলিত দৃষ্টিভঙ্গি পরিবর্তনের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে। 


বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত অভিনয় শিল্পীরা। 

প্রদর্শনীর পূর্বে নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ২৯তম এ আসরের স্লোগান ‘বাঙলা নাট্য অদ্য কেবল নিজ ভূগোলে নয়, শিল্পসুধায় পথবর্তায় সর্বজগৎময়’। 

নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন অলোচনাসহ উৎসবের উদ্বোধন করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নাট্যজন প্রফেসর নেহাল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন- ফরিদপুর সুনিয়ম নাট্যচক্রের দলপ্রধান নাট্যজন আমিনুর রহমান ফরিদ এবং ২৩তম ভারত রঙ্গ মহোৎসব ২০২৪-এ আমন্ত্রিত বাংলাদেশের বাকি চার দলের থিয়েটার ফ্যাক্টরি’র দলপ্রধান নাট্যজন অলোক বসু, নাটকের দল বটতলার মোহাম্মদ আলী হায়দার, ম্যাড থিয়েটার এর আসাদুল ইসলাম ও নাট্যম রেপার্টরি’র আইরিন পারভীন লোপা।

রবিবার (১৪ জানুয়ারি) সকাল দশটায় রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পুরাতন কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। এরপর সন্ধ্যা ছ’টা ও সন্ধ্যা সাড়ে সাতটায় এক্সপেরিমেন্টাল থিয়েটারে উইলিয়াম শেক্সপিয়রের রচনা অবলম্বনে জুয়েনা শবনমের কাহিনী-পুনর্বিন্যাসে নাট্যাচার্যকে উৎসর্গ করে নির্মিত ব্যতিক্রমী মূকনাট্য (মাইমোড্রামা) ‘ম্যাকবেথ’-এর পরপর দু’টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বাঙলা মূকাভিনয় রীতিতে ‘ম্যাকবেথ’ প্রযোজনারও নির্দেশনা দেবেন জাহিদ রিপন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App