×

সাহিত্য

বীরাঙ্গনা-ফিলিস্তিনিদের সাহায্যার্থে সিলভীয়া পাণ্ডিতের চিত্র প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৪, ১০:৩৪ পিএম

বীরাঙ্গনা-ফিলিস্তিনিদের সাহায্যার্থে সিলভীয়া পাণ্ডিতের চিত্র প্রদর্শনী

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে কয়েক লক্ষ বীরাঙ্গনার আত্মত্যাগ এবং পরবর্তীতে সামাজিক দৃষ্টিভঙ্গি ব্যথিত করে শিল্পী সিলভিয়া পাণ্ডিতকে। যার প্রতিফলন দেখা গেল তুলির আঁচড়ে প্রাণবন্ত হয়ে ওঠা বীরাঙ্গনাদের প্রতিকৃতির মধ্যে।


পাশাপাশি বর্তমানে দখলদার ইসরায়েল বাহিনী নারী, শিশু ও সাধারণ মানুষকে নির্মমভাবে হত্যাযজ্ঞ তার হৃদয়কে ব্যথিত করে, যার প্রতিচ্ছবি দেখা গেল প্যালেস্টাইনের রক্তাক্ত জনপদ নিয়ে শিল্পীর আকা চিত্রকর্মগুলোয়। 

আর এসব চিত্রকর্ম এক ছাদের নীচে শুক্রবার (১২ জানুয়ারি) বিকালে শিল্পীর একক প্রদর্শনীর মধ্য দিয়ে প্রদর্শন করা হয়েছে বীরাঙ্গনা নারী ও প্যালেস্টাইনের অসহায় মানুষদের সাহায্যার্থে। বাংলাদেশ জাতীয় জাদুঘর ও সিলভীয়া পাণ্ডিতের যৌথ উদ্যোগে জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে চার দিনব্যাপী প্রদর্শনীটির উদ্বোধন করেন জাদুঘর পর্ষদ সভাপতি অধ্যাপক ড. আ. আ ম স আরেফিন সিদ্দিক। 

এতে বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা মনোয়ার হোসেন, স্থাপতি সালমা শাহনাজ শহিদ, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান। 


আ. আ ম স আরেফিন সিদ্দিক বলেন, স্বাধীনতা সংগ্রামে ৪ থেকে ৬ লক্ষ নারী নির্যাতনের শিকার হয়েছেন। যাদের সামাজিক স্বীকৃতি ছিল একটি স্পর্শকাতর বিষয়। অনেক পরিবার নির্যাতনের বিষয়টি আড়াল করার চেষ্টা করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু তাদের তালিকা তৈরির নির্দেশনা দিয়ে বলেছিলেন যে বীরাঙ্গনার পিতা পরিচয় দিতে আপত্তি জানাবেন তাদের সকলের পিতার সন্তানের নাম আমার নামে লিপিবন্ধ করবেন। 

প্রদর্শনীতে শিল্পীর ৮১টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীর দরজা খোলা থাকবে ১৬ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App