×

সাহিত্য

স্বপ্নদলের ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব’ শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ০৭:৩৯ পিএম

স্বপ্নদলের ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব’ শনিবার

ছবি: ভোরের কাগজ

নাট্যাচার্য সেলিম আল দীনের ১৬তম প্রয়াণবার্ষিকী আগামী ১৪ জানুয়ারি। এ উপলক্ষে নাট্য সংগঠন স্বপ্নদল ১৩ ও ১৪ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজন করেছে দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০২৪’। উৎসবে ভারতের দিল্লিস্থ রাষ্ট্রীয় নাট্য শিক্ষালয় ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-র পৃথিবী খ্যাত ‘২৩তম ভারত রঙ্গ মহোৎসব ২০২৪’-এ আমন্ত্রিত স্বপ্নদলের দর্শকনন্দিত প্রযোজনা ‘চিত্রাঙ্গদা’র দু’টি এবং নাট্যাচার্য সেলিম আল দীনকে উৎসর্গ করে নির্মিত বাঙলা মূকাভিনয় রীতির দর্শকনন্দিত মূকনাট্য ‘ম্যাকবেথ’-এর দু’টি  প্রদর্শনী অনুষ্ঠিত হবে। 

এছাড়াও থাকছে স্মরণ-শোভাযাত্রা, সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ, নাট্যাচার্যের প্রতিকৃতি সহকারে শিল্পকলা চত্বর সজ্জা, নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন নিয়ে আলোচনা প্রভৃতি। ঐতিহ্যের ধারায় গবেষণাগার রীতিতে নির্মিত ‘চিত্রাঙ্গদা’ ও ‘ম্যাকবেথ’ দু’টি প্রযোজনারই নির্দেশনা দিয়েছেন নাট্যাচার্যের ছাত্র জাহিদ রিপন।

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ২৯তম এ আসরের শ্লোগান ‘বাঙলা নাট্য অদ্য কেবল নিজভূগোলে নয়, শিল্প সুধায় পথ বর্তায় সর্বজগৎময়’। 

প্রথম দিন ১৩ জানুয়ারি শনিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা ও সন্ধ্যা সাড়ে সাতটায় স্টুডিও থিয়েটারে আধুনিক বাঙলা নাট্যরীতির প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’র ১০৫ ও ১০৬তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় প্রদর্শনীর পূর্বে উৎসব উদ্বোধন করবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নাট্যজন প্রফেসর নেহাল আহমেদ এবং ২৩তম ভারত রঙ্গ মহোৎসব, ২০২৪-এ আমন্ত্রিত বাংলাদেশের বাকি চার দলের দল প্রধান নাট্যজন অলোক বসু (থিয়েটার ফ্যাক্টরি), নাট্যজন মোহাম্মদ আলী হায়দার (বটতলা), নাট্যজন আসাদুল ইসলাম (ম্যাড থিয়েটার) ও নাট্যজন আইরিন পারভীন লোপা (নাট্যম রেপার্টরি)।

সমাপনী দিন ১৪ জানুয়ারি রবিবার সন্ধ্যা ছ’টা ও সন্ধ্যা সাড়ে সাতটায় এক্সপেরিমেন্টাল থিয়েটারে উইলিয়াম শেক্সপিয়রের রচনা অবলম্বনে জুয়েনা শবনমের কাহিনী-পুনর্বিন্যাসে ব্যতিক্রমী মূকনাট্য (মাইমোড্রামা) ‘ম্যাকবেথ’-এর ১১ ও ১২তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এছাড়া এদিন সকাল দশটায় থাকছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পুরাতন কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ।

প্রসঙ্গত, মহাভারত অবলম্বনে রচিত ‘চিত্রাঙ্গদা’র নাট্যকাহিনিতে মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা মহাবীর অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবারে অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্বন্দ্বে ক্ষত-বিক্ষত হতে থাকে। অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে ‘চিত্রাঙ্গদা’ পৌরাণিক কাহিনীর আড়ালে যেন এ কালেরই নর-নারীর মনো দৈহিক সম্পর্কের টানাপোড়েন এবং পাশাপাশি পারস্পরিক সম্মানাবস্থানের প্রেরণারূপে উপস্থাপিত হয়। অন্যদিকে, স্বার্থপরতা-ক্ষমতালিপ্সা-অতি উচ্চাকাঙ্ক্ষায় সাহসী সেনাপতি ম্যাকবেথের রাজা ডানকানকে হত্যাসহ ক্ষমতা দখল, শাসন টিকিয়ে রাখার জন্য একের পর এক হত্যাকাণ্ড এবং পরিশেষে তারও একই পরিণতির শিকার হওয়ার বিশ্ববিখ্যাত ট্র্যাজেডি ‘ম্যাকবেথ’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App