×

সাহিত্য

রাবেয়া খাতুনের তৃতীয় মৃত্যুবার্ষিকী বুধবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৪, ১০:১৩ পিএম

রাবেয়া খাতুনের তৃতীয় মৃত্যুবার্ষিকী বুধবার

ছবি: সংগৃহীত

কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের তৃতীয় মৃত্যুবার্ষিকী বুধবার (৩ জানুয়ারি)। ২০২১ সালের ৩ জানুয়ারি তিনি চলে গেছেন না ফেরার দেশে। ২০২২ সাল থেকে বাংলা একাডেমি এই কথাসাহিত্যিকের নামে ‘রাবেয়া খাতুন সাহিত্য পুরস্কার’ প্রবর্তন করেছে। দিনটি উপলক্ষে ‘রাবেয়া খাতুন স্মৃতি পরিষদ ও ফাউন্ডেশনের’ কবর জেয়ারত, বিশেষ দোয়া মাহফিল ও সাহিত্য আসরের আয়োজন করেছে। রাবেয়া খাতুন ফাউন্ডেশনের উদ্যোগে ফাউন্ডেশন মিলনয়াতনে তার স্মরণে বুধবার শীতের কবিতা পাঠ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

গুণী এই লেখকের উপন্যাস, ছোটগল্প, ভ্রমণকাহিনী, কিশোর উপন্যাস, স্মৃতিকথাসহ চলচ্চিত্র ও নাট্য জগতেও বিচরণ ছিল। তার মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘মেঘের পরে মেঘ’ জনপ্রিয় একটি চলচ্চিত্র। ‘মধুমতি’ এবং ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’ও প্রশংসিত হয়েছে সব মহলে। রাবেয়া খাতুনের স্বামী প্রয়াত এটিএম ফজলুল হক ছিলেন দেশের চলচ্চিত্র বিষয়ক প্রথম পত্রিকা সিনেমার সম্পাদক ও বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক। ১৯৫২ সালের ২৩ জুলাই এটিএম ফজলুল হকের সঙ্গে রাবেয়া খাতুনের বিয়ে হয়। কথাসাহিত্যিক হিসেবে সমধিক পরিচিত হলেও রাবেয়া খাতুন এক সময় শিক্ষকতা করেছেন। সাংবাদিকতার সংগেও দীর্ঘদিন যুক্ত ছিলেন। ইত্তেফাক, সিনেমা পত্রিকা ছাড়াও তার নিজস্ব সম্পাদনায় পঞ্চাশ দশকে প্রকাশ হতো ‘অঙ্গনা’ নামের একটি মহিলা মাসিক পত্রিকা। তার প্রকাশিত পুস্তকের সংখ্যা একশ’রও বেশী। 

এর মধ্যে রয়েছে উপন্যাস, গবেষণাধর্মী রচনা, ছোটগল্প, ধর্মীয় কাহিনী, ভ্রমণ কাহিনী, কিশোর উপন্যাস, স্মৃতিকথা ইত্যাদি। রেডিও, টিভিতে প্রচারিত হয়েছে অসংখ্য নাটক, জীবন্তিকা ও সিরিজ নাটক। তার গল্পে নির্মিত হয়েছে একাধিক চলচ্চিত্র। রাবেয়া খাতুন উপন্যাস লিখেছেন পঞ্চাশটিরও বেশি, এ যাবত কাল পর্যন্ত চার খণ্ডে সংকলিত ছোটগল্প সংখ্যায় চারশোরও বেশি। ছোটদের জন্য লেখা গল্প-উপন্যাসের সংখ্যাও কম নয়। রাবেয়া খাতুন বাংলাদেশের ভ্রমণসাহিত্যের অন্যতম লেখক। 

সাহিত্যচর্চার জন্য পুরস্কার হিসেবে পেয়েছেন স্বাধীনতা পুরস্কার (২০১৭), একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, নাসিরুদ্দিন স্বর্ণ পদক, হুমায়ূন স্মৃতি পুরস্কার, কমর মুশতারী সাহিত্য পুরস্কার, বাংলাদেশ লেখিকা সংঘ পুরস্কার, শের-ই-বাংলা স্বর্ণ পদক, ঋষিজ সাহিত্য পদক, লায়লা সামাদ পুরস্কার ও অনন্যা সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App