×

সাহিত্য

উদীচীর আয়োজন

শিল্পী আনোয়ার হোসেনের ৮০তম জন্মবার্ষিকী উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ১০:৫৩ পিএম

শিল্পী আনোয়ার হোসেনের ৮০তম জন্মবার্ষিকী উদযাপন

শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে সোমবার শিল্পী আনোয়ার হোসেনের ৮০তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। ছবি: ভোরের কাগজ

নৃত্যের ছন্দে, সংগীতের সুরেলা আবেশে, কবিতার স্পন্দিত উচ্চারণে উদীচীর পতাকার রূপকার এবং সাবেক সহ-সভাপতি, স্বাধীনতার প্রাক্কালে চারুশিল্পীদের নানা সফল আন্দোলনের বলিষ্ঠ সংগঠক, শিল্পী আনোয়ার হোসেনের ৮০তম জন্মবার্ষিকী উদযাপন করলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

সোমবার (১ জানুয়ারি) বিকেলে শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে আয়োজন করা হয় এ অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই নৃত্যের ছন্দে শিল্পী আনোয়ার হোসেনকে মঞ্চে নিয়ে যান স্পন্দন-এর শিল্পীরা। এরপর উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে শুরু হয় আলোচনা পর্ব। শুরুতে শিল্পীকে উত্তরীয় পরিয়ে দেন অধ্যাপক বদিউর রহমান। তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতিরা। উপহার সামগ্রী তুলে দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি শিবানী ভট্টাচার্য। 

আলোচনায় সাংস্কৃতিক আন্দোলনে শিল্পী আনোয়ার হোসেনের নানা অবদানের কথা তুলে ধরেন লেখক মোনায়েম সরকার, শিল্পী আব্দুল মান্নান, শিল্পী মতলুব আলী, সংস্কৃতিজন রফিউর রাব্বী ও ঢাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম, সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, উদীচীর সাবেক দুই সাধারণ সম্পাদক মাহমুদ সেলিম ও রেজাউল করিম সিদ্দিকী রানা এবং শিল্পী আনোয়ার হোসেনের সহধর্মিনী শিমু আনোয়ার। আলোচনা পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। 

বক্তারা বলেন, পাকিস্তানের স্বৈরাচার আইয়ুব খানের শাসনামলে ঢাকা আর্ট স্কুলকে আর্ট কলেজে রূপান্তর আন্দোলনের অন্যতম সংগ্রামী ছিলেন শিল্পী আনোয়ার হোসেন। বাংলাদেশ টেলিভিশনের সাবেক চীফ ডিজাইনার থাকা অবস্থায় তিনি বেশ কিছু নতুন বিষয় পরিচয় করান। 

সাংস্কৃতিক পর্বে শিল্পী আনোয়ার হোসেনের জীবন বৃত্তান্ত পাঠ করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি বেলায়েত হোসেন। ‘ওরে ওরে বঞ্চিত সর্বহারা দল’ এবং ‘কোন আলোকে প্রাণের প্রদীপ জ্বালিয়ে’ গান দুটি দলীয়ভাবে পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। একক সঙ্গীত পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম ও কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য সুরাইয়া পারভীন। একক আবৃত্তি পরিবেশন করেন বাচিক শিল্পী ভাস্বর বন্দোপাধ্যায় ও উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য শিখা সেন গুপ্তা। দলীয় নৃত্য পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের নৃত্যশিল্পীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App