×

সাহিত্য

'হাবীবুল্লাহ সিরাজী বাংলা কবিতায় এক অনন্য নাম'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২৩, ০৫:১৩ পিএম

'হাবীবুল্লাহ সিরাজী বাংলা কবিতায় এক অনন্য নাম'

ছবি: ভোরের কাগজ

বাংলা কবিতায় হাবীবুল্লাহ সিরাজী বাংলা কবিতায় এক শক্তিমান ও অনন্য নাম। তিনি কখনও শ্লোগানধর্মী কবিতা রচনা করেননি কিন্তু তার জীবন ও সাহিত্যের সামগ্রিক নন্দনবোধ বাংলা ও বাঙালির প্রগতিমুখিন সড়কে শ্রেষ্ঠ শ্লোগান হিসেবে উৎকীর্ণ থাকবে। প্রখর রুচি ও মননের কারণে তিনি চিরদিন শ্রদ্ধা ও ভালোবাসার সঙ্গে সবার স্মরণে থাকবেন।

রবিবার (৩১ ডিসেম্বর) সকালে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে কবি হাবীবুল্লাহ সিরাজীর ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে একক বক্তৃতানুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি উপসচিব রাজীব কুমার সরকার। একক বক্তৃতা দেন জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট কবি তারিক সুজাত। স্বাগত বক্তব্য দেন সংস্কৃতি পত্রিকা ও মিলনায়তন বিভাগের পরিচালক ও কবি (চলতি দায়িত্ব) ড. সরকার আমিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপপরিচালক ও গবেষক ড. সাইমন জাকারিয়া।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, হাবীবুল্লাহ সিরাজী কখনও শ্লোগানধর্মী কবিতা রচনা করেননি কিন্তু তার জীবন ও সাহিত্যের সামগ্রিক নন্দনবোধ বাংলা ও বাঙালির প্রগতিমুখিন সড়কে শ্রেষ্ঠ শ্লোগান হিসেবে উৎকীর্ণ থাকবে। তিনি বলেন, হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে স্বল্পকালে যে দক্ষতা ও নিষ্ঠার স্বাক্ষর রেখে গেছেন তা কখনও ভুলবার নয়। একক বক্তা কবি তারিক সুজাত বলেন, বাংলা কবিতায় হাবীবুল্লাহ সিরাজী এক অনন্য নাম। ২০১৮ সালের ২০ ডিসেম্বর বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব নেয়ার পর থেকে তিনি সাধ্যমতো চেষ্টা করেছেন এই প্রতিষ্ঠানের সর্বাঙ্গীন উন্নয়নে নিজেকে সম্পৃক্ত রাখতে। করোনা সংকটকালেও বাংলা একাডেমির বেশ কয়েকটি পত্রিকা ও প্রকাশনায় নবপ্রাণের সঞ্চার করেছিলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তৃতীয় মৌলিক গ্রন্থ ‘আমার দেখা নয়াচীন’সহ মুজিববর্ষকে কেন্দ্র করে প্রায় ৪০টি গ্রন্থ প্রকাশে তার আন্তরিকতা ও শ্রমনিষ্ঠ উদ্যোগ সর্বমহলে প্রশংসিত হয়েছে।

রাজীব কুমার সরকার বলেন, হাবীবুল্লাহ সিরাজী বাংলা কবিতায় এক শক্তিমান নাম। বাংলা গদ্যসাহিত্যেও তার অবদান অনস্বীকার্য।

সরকার আমিন বলেন, হাবীবুল্লাহ সিরাজী তার প্রখর রুচি ও মননের কারণে চিরদিন শ্রদ্ধা ও ভালোবাসার সঙ্গে আমাদের স্মরণে থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App