×

সাহিত্য

৬৪ জেলায় গণজাগরণের চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে কাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৩ পিএম

৬৪ জেলায় গণজাগরণের চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে কাল
৬৪ জেলায় গণজাগরণের চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে কাল

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ছবি: সংগৃহীত

৬৪ জেলায় গণজাগরণের চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে কাল

শিল্প সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার লক্ষে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখরে’ প্রতিপাদ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গণজাগরণের সাংস্কৃতিক উৎসবের ধারাবাহিকতায় ‘উন্নয়ন অগ্রগতিতে বাংলাদেশ’ শীর্ষক ৫ মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা ও উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুক্রবার (২৯ ডিসেম্বর)। একই মঞ্চে ৮ দিনব্যাপী ৬৪ জেলায় একযোগে পর্দা উঠবে ‘গণজাগরণের চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বিশেষ অতিথি থাকবেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মসিহ্উদ্দিন শাকের।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকালে জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে শিল্পকলা একাডেমি আয়োজিত সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এসব কথা জানান। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ, জনসংযোগ কর্মকর্তা সাবিনা পুঁথি ও অন্যরা।

লিয়াকত আলী লাকী বলেন, শিল্পের সকল শাখার শিল্পীকে যুক্ত করাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির লক্ষ্য। যারা গণজাগরণের শিল্প উৎসবে অংশগ্রহণ করছেন তাদেরকে আমরা শিল্প-যোদ্ধা হিসেবে চিহ্নিত করেছি। ইতোমধ্যে বাংলাদেশের সকল শিল্পীকে এক ছাতার নীচে আনার লক্ষে শিল্পীদের নিয়ে ডাটাবেজ তৈরির কার্যক্রম শুরু করে দিয়েছি। কারণ আমরা বিশ্বাস করি শিল্পীরাই পারে জাতিকে ঐক্যবদ্ধ করতে।

লিয়াকত আলী লাকী জানান, নারীর ক্ষমতায়ন, স্থানীয়, আঞ্চলিক আয় এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি বা সম্প্রসারণ, বুদ্ধিবৃত্তিক বিকাশ, সুস্বাস্থ্য ও শিক্ষার উন্নতি, উদ্ভাবন এবং অবকাঠামোগত উন্নয়ন, প্রযুক্তিগত অগ্রগতি এবং জীববৈচিত্র্যের মতো পরিবেশগত উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থাসহ অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি আরো বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এই সামগ্রিক উন্নয়নের একটি খণ্ডিত রূপকে চলচ্চিত্রের মাধ্যমে সকলের সামনে তুলে ধরতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে- ‘উন্নয়ন অগ্রগতিতে বাংলাদেশ’ শীর্ষক ৫ মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা ও উৎসব ২০২৩।

প্রতিযোগীতায় অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীদের শুক্রবার (২৯ ডিসেম্বর) জাতীয় নাট্যশালা মিলনায়তনে পুরস্কার বিতরণ করা হবে। এতে প্রথম পুরস্কারের অর্থমূল্য ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা বিমান টিকিট ও ৫০ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার ঢাকা-ব্যাংকক-ঢাকা বিমান টিকিট ও ৩০ হাজার টাকা। তৃতীয় পুরস্কার ঢাকা-কাঠমুন্ডু-ঢাকা বিমান টিকিট ও ২০ হাজার টাকা।

এছাড়াও বিশেষ পুরস্কারপ্রাপ্ত বাকি ৭ জনের প্রত্যেককে ২০ হাজার টাকা করে প্রদান করা হবে।

উৎসবে ১৮টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে যার মধ্যে ১৫টি চলচ্চিত্র পূর্ণদৈর্ঘ্য এবং ৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং বিশেষ প্রদর্শনী হিসেবে থাকছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App