×

সাহিত্য

সংস্কৃতির ঝরণাধারায় মুখরিত শহিদ মিনার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২৩, ১০:৫৮ পিএম

সংস্কৃতির ঝরণাধারায় মুখরিত শহিদ মিনার

বিজয়ের মাস উদযাপনে কেন্দ্রীয় শহিদ মিনারে চলছে শিল্পকলা একাডেমির চারদিন ব্যাপী সাংস্কৃতিক উৎসবের দ্বিতীয় দিন। ছবি: ভোরের কাগজ

সংস্কৃতির ঝরণাধারায় মুখরিত শহিদ মিনার

বিজয়ের মাস উদযাপনে কেন্দ্রীয় শহিদ মিনারে চলছে শিল্পকলা একাডেমির চারদিনের সাংস্কৃতিক উৎসব। বুধবার (২৭ ডিসেম্বর) ছিলো এই উৎসবের দ্বিতীয় দিন।

এদিনের আসরের শুরুতেই ‘খাঁটি সোনার চাইতে খাঁটি’ ও ‘ধন ধান্যে’ দুটি গানের সাথে দলীয়নৃত্য পরিবেশন করে নাচের দল কল্যাণী নৃত্যাঙ্গন। এরপর অ্যাক্রোবেটিক প্রদর্শনী ‘রোলার ব্যালেন্স’ পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দল।

ধারাবাহিক পরিবেশনায় ‘নোঙ্গর তোলো তোলো’ গানের সাথে দলীয়নৃত্য পরিবেশন করে নাচের দল নৃত্যসুর, ‘আনন্দধারা বহিছে’ গানের সাথে দলীয়নৃত্য পরিবেশন করে নাচের দল ‘অংশী’, ‘দে তালি’ গানের সাথে সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যদল ‘নৃত্যাক্ষ, ‘ঢোল বাজে ঢোল বাজে’, বাংলাদেশের ঢোল’ গানের সাথে দলীয়নৃত্য পরিবেশন করে নাচের দল পরম্পরা, ‘ধনধান্য পুষ্প ভরা’ ও ‘আমরা সবাই বাঙালি’ শিরোনামের দুটি গানের সাথে পরপর দুটি দলীয়নৃত্য পরিবেশন করে বহ্নিশিখা নৃত্যদল, ‘আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী’ গানের সাথে নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশু দল।

অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করে বিমান চন্দ্র বিশ্বাস, সামিউন জাহান রিমি ও আগুন।

অ্যাক্রোবেটিক প্রদর্শনীর পর্বে শিল্পীরা পরিবেশন করে ‘হাড়ি ও লাঠি ব্যালেন্স’, শো-নেক আয়রনবার’ ও ‘চেয়ার সেটিং’।

দলীয়সঙ্গীত পর্বে ‘আজ জীবন খুঁজে পাবি’ ও ‘শোনো একটি মুজিবুরের থেকে’ শিরোনামের দুটি দলীয় সংগীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল সংগীতদল সুরসপ্তক, ‘চল চল চল ’ ও ‘বান এসেছে মরা গাঙে’ পরিবেশন করে শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল সংগীতদল সুরধ্বনি, ‘আমরা করবো জয় ‘ ও ‘আমরা সবাই বাঙালী’ গান পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল সংগীতদল স্বরলিপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীরা পরিবেশন করে ‘বঙ্গবন্ধু প্রিয় গান’ শিরোনামের গান। আবৃত্তি করেন সামীউল আজিজ। শুক্রবার (২৯ ডিসেম্বর) শেষ হবে চারদিনের এই উৎসব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App