×

সাহিত্য

বড়দিনে শিল্পকলায় সন্ধ্যা মাতাল ‘চিত্রাঙ্গদা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২৩, ০৮:২৫ পিএম

বড়দিনে শিল্পকলায় সন্ধ্যা মাতাল ‘চিত্রাঙ্গদা’

বড়দিনে শিল্পকলায় সন্ধ্যা মাতাল ‘চিত্রাঙ্গদা’

যিশুখ্রিস্টের জন্মদিন বড়দিন উপলক্ষে সন্ধ্যা মাতাল নাট্যসংগঠন স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত প্রযোজনা কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। সোমবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে পাঁচটা এবং সন্ধ্যা সাড়ে সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটারে এ মঞ্চায়ণ অনুষ্ঠিত হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের চিরায়ত সৃষ্টি ‘চিত্রাঙ্গদা’র গবেষণাগার নাট্যরীতিতে এতে নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে ১৮৯২-এ কাব্যনাট্যরূপে এবং ১৯৩৬-এ নৃত্যনাট্যরূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পাণ্ডুলিপি অবলম্বনে।

‘চিত্রাঙ্গদা’ প্রযোজনা ও গ্রন্থনায় ছিলেন; সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, সুমাইয়া, সামাদ, ঊষা, জেবু, আলী, বিপুল, নিসর্গ, হাসান, সুকুমার, তুষার, রাজীব, বিমল, রেহান, সবুজ, নিশক, অনিন্দ্য প্রমুখ।

প্রসঙ্গত, ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি সম্প্রতি ভারতের দিল্লিতে ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত অত্যন্ত মর্যাদাপূর্ণ ‘২৩তম ভারত রঙ্গ মহোৎসব ২০২৪’-এ প্রদর্শনীর জন্য আমন্ত্রিত হয়েছে। আগামী ফেব্রুয়ারিতে এ উৎসবে দিল্লির এনএসডি ও ওড়িশার ভুবনেশ্বরে প্রযোজনাটির দুইটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App