×

সাহিত্য

ভ্রাম্যমাণ জাদু প্রদর্শনীতে ব্যাপক সাড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২৩, ০৯:০৬ পিএম

ভ্রাম্যমাণ জাদু প্রদর্শনীতে ব্যাপক সাড়া

৪ দিনব্যাপী ভ্রাম্যমাণ জাদু উৎসবে আজ জাদু প্রদর্শিত হয়েছে গোলাপবাগ মাঠ এবং সংসদ ভবনের সামনে। ছবি: ভোরের কাগজ

ভ্রাম্যমাণ জাদু প্রদর্শনীতে ব্যাপক সাড়া
ভ্রাম্যমাণ জাদু প্রদর্শনীতে ব্যাপক সাড়া

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চলমান গণজাগরণের সাংস্কৃতিক উৎসবে ৪০ জন জাদুশিল্পীর অংশগ্রহণে শুরু হয়েছে ৪ দিনব্যাপী ভ্রাম্যমাণ জাদু উৎসব। ঢাকা মহানগরের ১৬টি স্থানে এ জাদু পরিবেশনের উদ্যোগ নেয়া হয়েছে।

উৎসবের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) জাদু প্রদর্শিত হয়েছে গোলাপবাগ মাঠ এবং সংসদ ভবনের সামনে। এরপর জোড়াপুকুর, খিলগাঁও এবং কাওরান বাজার এলাকায়।

জাদু প্রদর্শনকালে উপচে পড়া ভিড় ঠেলে জাদু প্রদর্শনী উপভোগ করেন নারী পুরুষ শিশুসহ শত শত দর্শক। নগরের বিভিন্ন এলাকায় হঠাৎ জাদুকরের উপস্থিতিতে প্রতিটি এলাকায় ব্যাপক সাড়া পড়ে যায়।

উৎসবে সমন্বয়ক হিসেবে ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকর্তা সাইফুল ইসলাম জনি। তিনি বলেন, জাদু একটি পারফর্মিং আর্ট বা পরিবেশনমূলক শিল্প। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়-উপকরণ ব্যবহার করে অসম্ভব বিভ্রম বা আপাত দৃষ্টিতে অতিপ্রাকৃত ঘটনার জন্ম দেয়ার মাধ্যমে দর্শক-শ্রোতাদের আনন্দ দেয়াই জাদু। এগুলোকে জাদুর কৌশল, বিভিন্ন ইফেক্ট বা ভ্রম হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে।

তিনি বলেন, যে শিল্পী জাদু প্রদর্শন করেন তিনিই জাদুকর। আমাদের দেশে ম্যাজিক হলো মানুষকে বিশেষ করে শিশুদের নির্মল আনন্দ দেয়ার কৌশল যাকে অসম্ভব কিছু দেখানোর শিল্প হিসেবে পরিগণিত করা যায়। বাংলাদেশে গ্রামীণ সার্কাসের অন্যতম আকর্ষণীয় উপাদান এই যাদু প্রদর্শনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App