×

সাহিত্য

চারুকলার ৭৫বছর পূর্তিতে নবীন প্রবীণের মেলবন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২৩, ০৮:৪৭ পিএম

চারুকলার ৭৫বছর পূর্তিতে নবীন প্রবীণের মেলবন্ধন

চারুকলা শিক্ষার ৭৫ বছর পূর্তিতে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথিরা। ছবি: ভোরের কাগজ

চারুকলার ৭৫বছর পূর্তিতে নবীন প্রবীণের মেলবন্ধন

এ বছর পূর্ণ হলো শিল্পাচার্য জয়নুল আবেদিনের হাতে গড়া বাংলাদেশ প্রাতিষ্ঠানিক চারুকলা শিক্ষার ৭৫ বছর। ১৯৪৮ সালের আর্ট স্কুল পর্যায়ের ইনস্টিটিউট এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। ৭৫ বছর পূর্তি উৎসবের অন্যতম আয়োজন ছিল প্রাক্তন ও বর্তমান শিক্ষক এবং অধ্যয়নরত শিক্ষার্থীদের শিল্পকর্ম নিয়ে বিশেষ প্রদর্শনী। যেখানে জয়নুল আবেদিন থেকে শুরু করে সফিউদ্দিন আহমেদ, শফিকুল আমীন, কামরুল হাসান প্রমুখ প্রতিষ্ঠাকালীন শিক্ষকদের কাজসহ ছিল বয়োকনিষ্ঠ শিক্ষকের শিল্পকর্মও। এ আয়োজনের মধ্য দিয়ে ঘটল নবীন প্রবীণের মেলবন্ধন।

বুধবার (২০ ডিসেম্বর) দুপুরে ওসমান জামান মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ১২ দিনব্যাপী বিশেষ শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- দেশবরেণ্য শিল্পী ও অনুষদের অঙ্কন ও চিত্রায়ন বিভাগের ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী, প্রিন্ট মেকিং বিভাগের অনারারি অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা। অনুষ্ঠান সঞ্চালন করেন মৃৎশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক মো. রবিউল ইসলাম।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ দেশের শিল্প-সাংস্কৃতিক জগতকে সমৃদ্ধ করতে অনন্য অবদান রেখে চলেছে। এই অনুষদের শিল্পীরা আন্তর্জাতিক অঙ্গনেও অনেক খ্যাতি ও সুনাম অর্জন করেছেন, যা দেশ ও বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের।

মাকসুদ কামাল আরও বলেন, শিল্প-সংস্কৃতি চর্চার পাশাপাশি এই অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা অসাম্প্রদায়িক ও মানবিক চেতনা ধারণ করে মহান মুক্তিযুদ্ধসহ দেশের অনেক অর্জনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। নান্দনিক, সৃজনশীল ও উদ্ভাবনমুখী শিল্পচর্চার মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য উপাচার্য অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, শিল্পকর্ম প্রদর্শনী, সেমিনার ও কর্মশালাসহ বছরব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার ৭৫ বছর পূর্তি উদযাপনের উদ্যোগ নিয়েছে চারুকলা অনুষদ।

বিশেষ শিল্পকর্ম প্রদর্শনীটি চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনীর দরজা সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App