×

সাহিত্য

শিল্পকলার মঞ্চে ‘নেতা যে রাতে নিহত হলেন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩, ১০:১৮ পিএম

শিল্পকলার মঞ্চে ‘নেতা যে রাতে নিহত হলেন’
শিল্পকলার মঞ্চে ‘নেতা যে রাতে নিহত হলেন’

ছবি: ভোরের কাগজ

স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির ক্রান্তিলগ্নের এক কালপুরুষ। তার হাত ধরেই মুক্তির স্বাদ পায় পরাধীন বাঙালি জাতি। আর এই জাতিরই পথভ্রষ্ট কিছু অকৃতজ্ঞ দুর্বৃত্তের ষড়যন্ত্রে ৭৫ এর আগস্ট সপরিবারে শহীদ হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর থেকে উল্টো পথে চলছে স্বদেশ। ৭৫ এর ১৫ আগস্টের ট্রাজেডি নিয়ে ‘নেতা যে রাতে নিহত হলেন’ নামের নাটক লিখেছেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। নির্দেশনায় ছিলেন রেজানুর রহমান।

নাটকটি প্রযোজনা করেছে নাটকের দল এথিক। আর নাটকটি প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা সাংবাদিক বহুমুখী পরিবার সমবায় সমিতি লিমিটেড। রবিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি দলের ১২তম প্রযোজনার নাটক।

উদয়পুর গ্রামের সহজ-সরল ভাগচাষি রতন মাঝি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দেখা করতে প্রথম ঢাকা আসেন। গ্রাম থেকে লঞ্চে করে ঢাকা আসতেই সন্ধ্যা। এরপর লঞ্চ থেকে নেমে লোকজনকে জিজ্ঞাসা করতে করতে বঙ্গবন্ধুর বাড়ির সামনে পৌঁছাতেই রাত হয়ে যায়। এত রাতে নেতাকে আর দেখতে পাবেন না বলে তিনি তার বাড়ির সামনের রাস্তায় বসে থাকেন। এমন সময় সন্দেহজনক তাকে গ্রেপ্তার করে থানায় নিয়ে যায় পুলিশ। পুলিশের জেরায় জানা যায়, রতন মাঝি তার জমিতে ফলানো কালোজিরা ধানের চিড়া নেতার জন্য নিয়ে এসেছেন। নেতা এক মুঠ মুখে দিলে তার জীবন ধন্য হয়ে যাবে। বাস্তবে তিনি আর নেতার দেখা পান না। কারণ সেই রাতেই ঘাতকের হাতে নিহত হন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যরা।

বিভিন্ন চরিত্রে চরিত্রে অভিনয় করেছেন-সুকর্ণ হাসান, মনি কাঞ্চন, মিন্টু সর্দার, রিজভী আহমেদ, আজিম উদ্দীন, মনিরুল হক ঝলক, তরিকুল রিমন, এসপি খান শাওন, রেজিনা রুনি, মাহফুজা আফনান অপ্সরা, রুবেল প্রমুখ।

মঞ্চায়নের উদ্বোধন করেন নাটকটির লেখক কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন।

এর আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বাংলাদেশের আলোর সম্পাদক মফিজুর রহমান খান বাবুর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল, কুদ্দুস আফ্রাদ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App