×

সাহিত্য

নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদী গল্প ‘পাকে বিপাকে'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ১০:১৮ পিএম

নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদী গল্প ‘পাকে বিপাকে'

জীবনের গল্পকে উপজীব্য করেই নির্মিত হয় মঞ্চনাটক। সেখানে উদ্ভাসিত হয় যাপিত জীবনের বহুবিধ চিত্র। তাই সুখ-দুঃখ কিংবা সমকালীন প্রসঙ্গ সঙ্গে যুক্ত হয়ে প্রতিবাদী ঘটনাসহ বিবিধ বিষয়। যে নাটকের গল্পে নিপীড়কের বিরুদ্ধে লড়াইয়ে অবতীর্ণ হয় নির্যাতিত। শেষ অবধি নির্যাতিতের সংগ্রামের কাছে পরাস্ত হয় নির্যাতকের। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে পদাতিক নাট্য সংসদের ৪৩তম প্রযোজনায় তেমনই এক প্রতিবাদের গল্পময় নাটক ‘পাকে বিপাকে’র ১৯তম মঞ্চায়ন হয়েছে।

মনোজ মিত্রের রচনা অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন সঞ্জীব কুমার দে। নাটকের কাহিনীতে দেখা যায় এক নিঝুম রাতে গ্রামের আলপথ ধরে কাঁপা গলায় গান গাইতে থাকে জনার্দন। হঠাৎ তার চিৎকারে কেঁপে ওঠে বিলের চারধার। যেন বিষাক্ত সাপ ছোবল দিয়েছে। জনার্দন চিৎকার করে দৌড়ে ছুটে যায় এক লণ্ঠনের আলো বরাবর যেখানে মুরিঝুড়ি দিয়ে বসে আছে একজন। জনার্দন তার কাছে যতই সাহায্য চায় ফিরে তাকায় না সে। বরং ইশারায় তাকে চলে যেতে বলে। হাবলা জনার্দন ইশারা বোঝে না, সে ক্ষতের জ্বালায় গ্রামের জোয়ার্দার নবকৃষ্ণ বাবুর কুকীর্তির বয়ান ক্রমাগত পেশ করতে থাকে। এই নবকৃষ্ণের জন্যই তিন বছর লালনপালন করা গাইগরু কসাইয়ের কাছে তুলে দিতে বাধ্য হয়েছে সে, নয়ত এই গরু নিজের বলে বাড়ি নিয়ে যেত নবকৃষ্ণ। ক্ষতের জ্বালা বাড়ে-কমে, বারবার সাহায্য চেয়েও না পেয়ে ক্ষেপে গিয়ে কাঁথা ধরে টান দেয় জনার্দন। ফলে উন্মোচিত হয় অবগুণ্ঠনে থাকা নবকৃষ্ণ বাবু। যে কিনা নিজের জমিতে টহল দিচ্ছিল বর্গাদারকে ফাঁকি দিয়ে ধান লুট করবে বলে। জনার্দন নাছোড়বান্দা, সে তার মহাজনকে গালাগাল করেছে-তাই ক্ষমা না পাওয়া পর্যন্ত সে এই স্থান ছেড়ে যাবে না।

অন্যদিকে বর্গাদার পান্তু দাস চলে এসে ধান লুট ঠেকিয়ে দেয় কিনা-সেই ভয়ে নবকৃষ্ণ অস্থির। কোনোক্রমে জনার্দনকে সরায় সে। আবার অপেক্ষা। পান্তুর ভাই ডালিম উপস্থিত হয়। এই ডালিম নবকৃষ্ণের হয়ে অনাবাদি জমিতে ফলানো ধান লুট করবে তার লোকজন নিয়ে। নবকৃষ্ণ ভাইয়ের বিরুদ্ধে ভাইকে দাঁড় করায়। অন্ধকার ফুঁড়ে বেরিয়ে আসে দুর্বা; গ্রামের সবাই জানে সে হলো নবকৃষ্ণের পালিত রক্ষিতা। তবে সেই রাতে এই বিলের ধারে তার উপস্থিতি নবকৃষ্ণের বন্দুক লুট করে পান্তুকে সাহায্য করা। এভাবেই ঘটনা এগিয়ে যায় এবং জোতদার নবকৃষ্ণ পরাজিত হয় হাবলা জনার্দনের কাছে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, শরিফুল ইসলাম ও জিনাত ইসলাম। মঞ্চ ব্যবস্থাপনায় মমিনুল হক দিপু, প্রযোজনা অধিকর্তা সৈয়দ ইশতিয়াক হোসাইন, প্রযোজনা উপদেষ্টা সৈয়দ তাসনীন হোসাইন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App