×

সাহিত্য

এস এম সুলতানের প্রয়াণ দিবস পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ০৯:৩১ পিএম

এস এম সুলতানের প্রয়াণ দিবস পালিত

এস এম সুলতান প্রয়ান দিবসে আলোচকরা। ছবি: ভোরের কাগজ

শিশুস্বর্গে শিশুদের লেখা ‘পত্র’ প্রদর্শনী, পাপেট শো প্রদর্শনী, পালা গানের আসর, শিল্পীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, তথ্যচিত্র ‘আদম সুরত’ প্রদর্শনীর মধ্য দিয়ে বিশ^ বরেণ্যে শিল্পী এস এম সুলতানের ২৯তম প্রয়াণ দিবস পালন করা হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় বিশেষ অতিথি ছিলেন নড়াইলের জেলা প্রশাসক ও এস.এম. সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। আলোচক ছিলেন শিল্পী বলদেব অধিকারী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  শ্বাশতী শীল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জোবায়ের হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, সাধারন সম্পাদক মীর্জা নজরুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ হানিফ, নড়াইল প্রেস ক্লাবের সহ-সভাপতি মলয় নন্দী, মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

শিল্পী এস এম সুলতানের জীবন কর্ম ও শিল্পকলা একাডেমির নানামুখী কার্যক্রম তুলে ধরে লিয়াকত আলী লাকী বলেন, বিশ্ববরেণ্য শিল্পী এস এম সুলতান জীবনের মূল সুর-ছন্দ খুঁজে পেয়েছিলেন বাংলাদেশের গ্রামীণ জীবন, কৃষক এবং কৃষিকাজের মধ্যে। আবহমান বাংলার সেই ইতিহাস-ঐতিহ্য, দ্রোহ-প্রতিবাদ, বিপ্লব-সংগ্রাম এবং বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও টিকে থাকার ইতিহাস তার শিল্পকর্মকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে। যার ছবিতে গ্রামীণ জীবনের পরিপূর্ণতা, প্রাণপ্রাচুর্যের পাশাপাশি শ্রেণির দ্বন্দ্ব এবং গ্রামীণ অর্থনীতির হাল ফুটে উঠে, বিশ্বসভ্যতার কেন্দ্র হিসেবে গ্রামের মহিমা উঠে এসেছে এবং কৃষককে এই কেন্দ্রের রূপকার হিসেবে ফুটিয়ে তুলেছেন।

তিনি বলেন, শিল্পীর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বছরব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে বরেণ্যে এই শিল্পীকে নানাভাবে উপস্থাপন করে যাচ্ছে। অনুষ্ঠানে শিল্পীর স্মৃতি সংগ্রহশালা নড়াইলে শিক্ষার্থীদের নিয়ে আর্টক্যাম্প, শিশুস্বর্গে শিশুদের লেখা ‘পত্র’ প্রদর্শনী ও পাপেট শো প্রদর্শনীর আয়োজন করা হয়। পাপেট শো প্রদর্শন করে ঢাকার মাল্টিমিডিয়া পাপেট থিয়েটার। এছাড়া অনুষ্ঠানে শিল্পী সুলতানের রুহের মাগফেরাত কামনা করে কোরানখানি ও দোয়া মাহফিলেরও আয়োজন করা হয়। সন্ধ্যায় শিল্পীর জীবন দর্শন ও কার্যক্রমের উপর নির্মিত তথ্যচিত্র ‘আদম সুরত’ প্রদর্শিত হয়। সন্ধ্যায়জেলা শিল্পকলা একাডেমি নড়াইল মিলনায়তনে শিল্পী আরিফ দেওয়ান ও রোজী দেওয়ানের পরিবেশনায় অনুষ্ঠিত হয় পালা গানের আসর।

উল্লেখ্য শিল্পীর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বছরব্যাপী কর্মসূচি পালিত হচ্ছে। এর আগে গত ১০ আগস্ট শিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশের বরেণ্য চারুশিল্পীদের অংশগ্রহণে আর্টক্যাম্প, নৌবিহার সহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পাশাপাশি বিশ্ববরেণ্য এই শিল্পীর ৪০টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ৪ ও ৫ নং গ্যালারিতে। যেখানে শিল্পীকে নিয়ে আঁকা দেশবরেণ্য বিভিন্ন শিল্পীদের চিত্রকর্মও স্থান পেয়েছে। প্রদর্শনী চলবে ১৭ অক্টোবর পর্যন্ত।

এদিকে শিল্পী সুলতানের মৃত্যুবার্ষিকীকে ঘিরে এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের উদ্যোগে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে আজ বুধবার থেকে চারদিব্যাপী সুলতান উৎসবে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। চারদিনব্যাপি অনুষ্ঠানের মধ্যে রয়েছে বাংলাদেশ ও ভারতের চিত্রশিল্পীদের নিয়ে আর্টক্যাম্প, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উপলক্ষে সুলতান মঞ্চ চত্বরে শতাধিক স্টল বিভিন্ন বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছে। পাশাপাশি শিশুদের বিনোদনের জন্য রয়েছে খেলনা ট্রেন ও নাগরদোলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App