×

সাহিত্য

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব, বর্ণাঢ্য আয়োজনে মুখর শিল্পকলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৩, ০৯:০১ পিএম

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব, বর্ণাঢ্য আয়োজনে মুখর শিল্পকলা

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব, বর্ণাঢ্য আয়োজনে মুখর শিল্পকলা

বাংলাদেশ-ভারতের অভিন্ন সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় ও জনগণের মৈত্রীর বন্ধন দৃঢ়তর করার লক্ষে ১১ বছর ধরে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব হয়ে আসছে। মৌলবাদের উত্থান ঠেকাতে, যুদ্ধাপরাধীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে বীরযোদ্ধার মতো বরাবরই সম্মুখযোদ্ধা এ দেশের সংস্কৃতিকর্মীরা। যেকোনো প্রাকৃতিক বিপর্যয়ে, সামাজিক অনাচারের বিরুদ্ধেও সংস্কৃতিকর্মীরা রাস্তায় নেমেছে, মানবিকতার পাশে থেকেছে অকুতোভয় সৈনিকের মতো। সংস্কৃতির এ মহাশক্তিকে আরো একবার বিপুল জনগোষ্ঠীর সম্মুখে উপস্থাপনের লক্ষে আয়োজিত হচ্ছে ১২তম গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব।

শনিবার (৭ অক্টোবর) বিকালে জাতীয় নাট্যশালার সামনে উৎসবের উন্মুক্ত মঞ্চে দ্বিতীয় দিনের সাংস্কৃতিক আয়োজনে সংস্কৃতির শক্তি দিয়ে অপশক্তিকে প্রতিহত এবং প্রতিরোধ গড়ে তোলার প্রতিধ্বনি তুললেন সংস্কৃতির অকুতোভয় সৈনিকেরা।

এদিন আয়োজন শুরু হয় সম্মিলিত সাংস্কৃতিক জোটের পথনাটক ‘ঠিকানা’ পরিবেশনার মধ্য দিয়ে। এরপর শিশু সংগঠন- গেন্ডারিয়া কিশলয় কচি-কাঁচার মেলা পরিবেশন করে সাংস্কৃতিক অনুষ্ঠান। দলীয় আবৃত্তি পরিবেশন করে স্বর ব্যঞ্জন ও প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন। দলীয় সংগীত পরিবেশন করে উজান ও মিরপুর সাংস্কৃতিক একাডেমি। দলীয় নৃত্য পরিবেশন করে বহ্নিশিখা।

সন্ধ্যায় জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনের অনুষ্ঠানে পরিবেশিত হয় কথক নৃত্য সম্প্রদায়ের প্রযোজনা নৃত্যনাট্য ‘জেনির কার্ল’ এবং সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর প্রযোজনা গীতিআলেখ্য ‘৭২ এর সংবিধান পুনঃপ্রতিষ্ঠা ও সম্প্রীতির বাংলাদেশ চাই’।

জাতীয় নাট্যশালার মুল মিলনায়তনে ভারতের সংস্তব এর প্রযোজনা ‘উড়ন্ত তারাদের ছায়া’, রচনা ও নির্দেশনায় ছিলেন দেবাশীষ রায়। পরীক্ষণ থিয়েটার হলে আরণ্যক নাট্যদলের প্রযোজনা আবদুল্লাহ আল মামুন রচিত ‘নানকার পালা’। নির্দেশনায় ছিলেন ফয়েজ জহির। স্টুডিও থিয়েটার হলে বগুড়ার সংসপ্তক থিয়েটারের প্রযোজনা ‘ভাগীরথীর ভাগ্যরথ’। মনি হায়দারের উপন্যাসের নাট্যরূপ ও নির্দেশনা রাজা ফকির। এ ছাড়া বাংলাদেশ মহিলা সমিতি মঞ্চে মঞ্চস্থ হয় মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রযোজনা ‘শিখণ্ডী কথা’। আনন জামানের রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন রশীদ হারুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App