×

সাহিত্য

শাহাবুদ্দিন নিজেই একজন কালার অব ফ্রিডম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫২ পিএম

শাহাবুদ্দিন নিজেই একজন কালার অব ফ্রিডম

রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘শাহাবুদ্দিনের শিল্প: রক্তের রাগ ও অশ্রুর দাগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। ছবি: ভোরের কাগজ

শিল্পী শাহাবুদ্দিন আহমেদ শান্তির জন্য নিবেদিতপ্রাণ একজন শিল্পী। জীবনে নানাবিধ জটিলতার মধ্য দিয়ে এগিয়ে গেছেন। তিনি থাকেন ফ্রান্সে। কিন্তু প্রতি মুহূর্তে বাংলাদেশেই থাকেন। একাত্তরে তিনি অস্ত্র এবং তুলি হাতে যুদ্ধ করেছিলেন। তিনি রুচিস্নিগ্ধ একজন মানুষ। ১৯৭৫ সালে যে সময় বঙ্গবন্ধুর নাম কিংবা জয় বাংলা স্লোগান দেয়া যেতো না। সেই সময় তিনি উচ্চ গলায় জয়বাংলা উচ্চারণ করতেন। শাহাবুদ্দিন একবিংশ শতাব্দির মুক্তিযুদ্ধের কাজ করে যাচ্ছেন। তিনি নিজেই একজন কালার অব ফ্রিডম। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘শাহাবুদ্দিনের শিল্প: রক্তের রাগ ও অশ্রুর দাগ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আ আ ম স আরেফিন সিদ্দিক এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি আ আ ম স আরেফিন সিদ্দিক। মুখ্য আলোচক ছিলেন শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ। বিশেষ অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ও কলকাতার চলচ্চিত্র নির্মাতা অজয় রায়। বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাদুঘরের সচিব মো. ওয়ালি-উল-হক।

অনুষ্ঠানের প্রধান অতিথি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শাহাবুদ্দিন আহমেদ একজন প্রিসাইডিং জিনিয়াস। ছোটবেলায় তার ইচ্ছে ছিল জয়নুল আবেদীন হওয়া। সেই শাহাবুদ্দিনকে বঙ্গবন্ধু চিনেছিলেন এবং বলেছিলেন, শিল্পী হিসেবে মূল্যায়নও করেছিলেন অন্যরকম উচ্চতায়। তিনি বঙ্গবন্ধুর হাত থেকে পুরস্কারও নিয়েছিলেন। তাকে চিনতে হলে আজকের তরুণ প্রজন্মকে তার শিল্পকর্মগুলোকে দেখতে হবে।

মইনুদ্দীন খালেদ বলেন, শিল্পী শাহাবুদ্দিনের মতো শিল্পী বিশ্বে বিরল। তিনি একই সঙ্গে মুক্তিযোদ্ধা এবং গেরিলা। যেখানেই গতি সেখানেই শাহাবুদ্দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের অভিজ্ঞতায় তিনি ছবি একেছিলেন। যুদ্ধ ক্ষেত্রের যে বেগ তা তার ছবিতে প্রষ্ফূটিত হয়েছিল। তার গতিচেতনা বিস্ময়কর। বাংলাদেশের উজানি মানুষের মহাকাব্যই শাহাবুদ্দিনের একেকটি চিত্রমালা।

শাহাবুদ্দিন আহমেদ বলেন, ১৯৭৫ সালে আমি ছিলাম প্যারিসে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ড আমার কাছে মিষ্টিরিয়াস মনে হয়। ভেঙে চুরমার হয়ে যাই। সেই নিকষকালো অন্ধকার থেকে নিজেকে তৈরী করেছি অনেক কষ্টে, অনেক শ্রম, মেধা, অধ্যবসায়, ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে।

তিনি বলেন, বঙ্গবন্ধু আমাকে বলেছিলেন, শিল্পচার্য জয়নুল আবেদিন আমাদের গুরু। তুই শিল্পাচার্যের মতো বড় শিল্পী হ। অজয় রায় বলেন, ৩২ বছর ধরে শাহাবুদ্দিনকে নিয়ে তথ্যচিত্র নির্মাণের কাজ করছি। আমার কাছে মনে হয় তিনি আরেকটা লালন শাহাবুদ্দিন। আমি তার মধ্যে লালন স্বত্ত্বাকে প্রবলভাবে খুজে পাই। যেখানে ধর্মের উর্ধে উঠে সব মানুষকে মানুষ হিসেবেই দেখেন তিনি।

আলোচনা শেষে শাহাবুদ্দিনের ওপর অজয় রায় নির্মিত প্রামাণ্যচিত্র ‘কালার অব ফ্রিডম’ প্রদর্শন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App