×

সাহিত্য

নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মোৎসব উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩, ১০:০৬ পিএম

নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মোৎসব উদযাপন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পুরাতন কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। ছবি: ভোরের কাগজ

নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মোৎসব উদযাপন

‘চিত্রাঙ্গদা’র শততম আর ‘হেলেন কেলার’র পঞ্চাশ, বাঙলা নাট্যের নবযাত্রায় সেলিম-ধারায় বসবাস’- স্লোগানে কীর্তিমান নাট্যাচার্য সেলিম আল দীনের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব ২০২৩’ এর আয়োজন করেছে।

উৎসবে ঐতিহ্যের ধারায় রবীন্দ্রনাথ-সেলিম আল দীন উদ্ভাবিত আধুনিক বাঙলা নাট্যরীতিতে জাহিদ রিপনের নির্দেশনায় স্বপ্নদলের প্রশংসিত নাট্যপ্রযোজনা ‘চিত্রাঙ্গদা’-র শততম ও হেলেন কেলার’-এর অর্ধশততম মঞ্চায়ন ছাড়াও ছিল স্মরণ-শোভাযাত্রা, সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ, নাট্যাচার্যের প্রতিকৃতি সহকারে শিল্পকলাচত্বর সজ্জা, নাট্যাচার্যকে নিয়ে আলোচনা প্রভৃতি।

শুক্রবার (১৮ আগস্ট)  সকালে ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পুরাতন কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। সন্ধ্যায় রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য দর্শকনন্দিত ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার ৯৯তম এবং সন্ধ্যা সাড়ে ৭টায় ১০০তম সফল মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এর আগে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন আলোচনাসহ উৎসবের উদ্বোধন করেন নাট্যজন অধ্যাপক ড. রশীদ হারুন।

নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মোৎসব উদযাপন

মহাভারত অবলম্বনে রচিত ‘চিত্রাঙ্গদা’র নাট্যকাহিনিতে মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা মহাবীর অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবারে অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্বন্দ্বে ক্ষত-বিক্ষত হতে থাকে’ অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে ‘চিত্রাঙ্গদা’ পৌরাণিক কাহিনির আড়ালে যেন এ কালেরই নর-নারীর মনোদৈহিক সম্পর্কের টানাপোড়েন এবং পাশাপাশি পারস্পরিক সম্মানাবস্থানের প্রেরণারূপে উপস্থাপিত হয়।

শনিবার (১৯ আগস্ট) সন্ধ্যা ৬টায় অপূর্ব কুমার কুণ্ডুর রচনা ও জুয়েনা শবনমের অভিনয়ে প্রশংসিত মনোড্রামা ‘হেলেন কেলার’-এর ৪৯তম এবং সন্ধ্যা সাড়ে ৭টায় ৫০তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এদিন নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন অলোচনাসহ উৎসবের সমাপন করবেন নাট্যজন মাসুম রেজা।

প্রসঙ্গত, অন্ধ ও বধির হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাসে সকল নেতিবাচকতার বিপরীতে ঘুরে দাঁড়ানো বিশ্বের বিস্ময় মহিয়সী নারী হেলেন কেলারের জীবনভিত্তিক প্রযোজনা ‘হেলেন কেলার’। এতে উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ।

‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি ইতঃপূর্বে দেশের বাইরে ভারতে আমন্ত্রিত প্রদর্শনী হলেও সর্বশেষ ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত মর্যাদাপূর্ণ ‘ভারত রঙ্গ মহোৎসব’-এ নির্বাচিত হয়েছে। আর ‘হেলেন কেলার’ প্রযোজনাটি জাপানে প্রদর্শনীসহ ভারতের ৪টি আন্তর্জাতিক নাট্যোৎসবে মঞ্চায়ন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App