×

সাহিত্য

আলিয়ঁস ফ্রঁসেজে এ্যানির ‘সমকালের বয়ান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩, ০৯:৪২ পিএম

আলিয়ঁস ফ্রঁসেজে এ্যানির ‘সমকালের বয়ান’

আলিয়ঁস ফ্রঁসেজে এ্যানির ‘সমকালের বয়ান’। ছবি: ভোরের কাগজ

আলিয়ঁস ফ্রঁসেজে এ্যানির ‘সমকালের বয়ান’

বাংলাদেশে খুব কম সংখ্যক শিল্পীই আছেন যাদের কাজে সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির প্রতিক্রিয়া প্রত্যক্ষভাবে পরিলক্ষিত হয়। তাদের মধ্যে আতিয়া ইসলাম এ্যানি অন্যতম। আশি দশক থেকে এ্যানির চিত্রকর্মে অস্থির সময়ের হৃদয় যন্ত্রণা শিল্প কুশলতায় উঠে এসেছে। তার চিত্রে আছে প্রচলিত সমাজ ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ, ঘৃণা ও ক্রোধ।

সমাজে নারীর অবস্থানকে তিনি সূক্ষ্মভাবে তুলে ধরেছেন তার চিত্রে। এবার ভিন্নভাষ্যে তারই অনুরণন তুললেন তার ‘সমকালের বয়ান’ শীর্ষক তৃতীয় একক শিল্পকর্ম প্রদর্শনীতে।

শুক্রবার (১৮ আগস্ট) সন্ধ্যায় আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করেন বিশিষ্ট শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভাইস চ্যান্সেলর ড. রুবানা হক এবং বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

আলিয়ঁস ফ্রঁসেজে এ্যানির ‘সমকালের বয়ান’

প্রদর্শনীতে উপস্থাপিত চিত্রকর্মে দেখা গেছে, আতিয়া ইসলাম এ্যানির স্বতন্ত্র শৈলী সমসাময়িক সামাজিক চেতনার সূক্ষ্মতাকে। সমকালীনদের মধ্যে সমাজ অঙ্গীকারের ধরণ ভিন্ন বলে এটি বিশিষ্টও বটে। দেশের সমকালীন জীবনের নানা ঘটনাবলি, যা তাকে স্পর্শ করে। এই ঘটনাবলি বহুমাত্রিক। শোষণ ও মানবিকবোধ লঙ্খনের কথাও উঠে আসে তার চিত্রভাষ্যে। সমাজের কপটতা, অসঙ্গতি ও বেঁচে থাকার সংগ্রামের চিহ্ন বহতার চিত্রাবলিতে সময়ের বিপন্নতা ঘুরেফিরে তার শিল্পীসত্তাকে বলীয়ান করেছে এবং তার অভিব্যক্তিগুলি প্রকাশ করার জন্য তিনি বিভিন্ন রূপক, চিহ্ন এবং প্রতীক ব্যবহার করেছেন অনন্য ভঙ্গিতে।

২০১২ থেকে ২০২৩ সালের মধ্যে এ্যাক্রিলিক মাধ্যমে আঁকা ২২ টি নির্বাচিত ছবি নিয়ে তার এই প্রদর্শনী।

২০০০ সালে ‘নারী ও সমাজ’ শিরোনামে তার প্রথম একক চিত্র প্রদর্শনী হয়। ২০০৯ সালে ‘কালবেলা’ শিরোনামে দ্বিতীয় একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয় বেঙ্গল শিল্পালয়ে। দ্বি-বার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীতে ২০১৮ সালে শিল্পী আতিয়া ইসলাম এ্যানি ৬৮টি দেশের প্রতিযোগীদের মধ্যে গ্র্যান্ড পুরস্কার অর্জন করেন।

প্রদর্শনীটি চলবে ২৯ আগস্ট ২০২৩ পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীর দরজা খোলা থাকবে এবং প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। রবিবার সাপ্তাহিক বন্ধ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App