×

সাহিত্য

চলচ্চিত্র প্রদর্শনী ও স্মারক বক্তৃতা রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৩, ১০:৩৮ পিএম

চলচ্চিত্র প্রদর্শনী ও স্মারক বক্তৃতা রবিবার

নিজের স্বপ্নের ছবি ‘কাগজের ফুল’ নির্মাণের জন্য মানিকগঞ্জের শুটিং স্পট দেখতে ভোরেই ঢাকার বাসা থেকে বের হয়েছিলেন তারেক মাসুদ। সঙ্গে ছিলেন প্রিয় বন্ধু ও সহধর্মিণী ক্যাথরিন মাসুদ, মেধাবী চিত্রগ্রাহক মিশুক মুনীর, শিল্পী ঢালী আল মামুনসহ নয়জনের একটি দল। বাহন একটি মাইক্রোবাস।

শুটিং স্পট দেখে সহকর্মীদের নিয়ে ফেরার পথ ধরেন। তখন দুপুর সাড়ে ১২টা। পথেই ঘটে যায় বেদনাদায়ক সেই ঘটনা। মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা বাসস্ট্যান্ডের কাছে প্রচণ্ড বৃষ্টির মধ্যে তাদের বহনকারী মাইক্রোবাসটির মুখোমুখি সংঘর্ষ ঘটে চুয়াডাঙ্গাগামী চুয়াডাঙ্গা ডিলাক্স নামের বাসের সঙ্গে।

মর্মান্তিক এই দুর্ঘটনা নিভিয়ে দেয় তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজনের জীবন প্রদীপ।

প্রাণঘাতী সেই দুর্ঘটনার ১২ বছরপূর্তি কাল রবিবার। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরের ১২তম প্রয়াণবার্ষিকী। এ উপলক্ষে আজ রবিবার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ স্মরণ ও ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ আয়োজন করেছে। চলচ্চিত্রকার তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে স্মৃতিতর্পণ ও ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা, ২০২৩’-এর পাশাপাশি এই দিন শিল্পী এস এম সুলতানের জীবন ও কর্ম নিয়ে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শিত হবে।

তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ স্মৃতিতর্পণে অংশগ্রহণ করবেন তারেক মাসুদের সহোদর শব্দগ্রাহক নাহিদ মাসুদ ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ এর বিষয় ‘আত্মপরিচয়ের রাজনীতি ও বাংলাদেশের চলচ্চিত্র’। চলতি বছর তারেক মাসুদ স্মারক বক্তৃতা দেবেন চলচ্চিত্র গবেষক, লেখক ও চলচ্চিত্র শিক্ষক ফাহমিদুল হক।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও তারেক মেমোরিয়াল ট্রাস্টের যৌথ আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় অনুষ্ঠানমালা শুরু হবে বিকেল পাঁচটায়। বিকেল পাঁচটায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদমসুরত’। সন্ধ্যা ছয়টায় তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ। সন্ধ্যা সাড়ে ছয়টায় তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App