×

সাহিত্য

আলিয়ঁস ফ্রঁসেজে বেরাইদ সম্প্রদায়ের গল্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০২৩, ০৯:৪৩ পিএম

আলিয়ঁস ফ্রঁসেজে বেরাইদ সম্প্রদায়ের গল্প

ছবি: ভোরের কাগজ

আলিয়ঁস ফ্রঁসেজে বেরাইদ সম্প্রদায়ের গল্প
আলিয়ঁস ফ্রঁসেজে বেরাইদ সম্প্রদায়ের গল্প
আলিয়ঁস ফ্রঁসেজে বেরাইদ সম্প্রদায়ের গল্প

দ্রুত নগরায়ণের কারনে পরিবর্তনশীল বেরাইদ সম্প্রদায়ের জীবন, স্বপ্ন, আশা ও সংগ্রামকে পিরান বাংলাদেশের ফ্যাশন সংগ্রহের যাত্রা এবং ডকুমেন্টারি ফটোগ্রাফার রাফিদ আল জহুরের শক্তিশালী ছবির গল্পের মাধ্যমে একত্রিত করে। যা বেরাইদ সম্প্রদায়ের নারীদের অদম্য চেতনা উদযাপন করে। একটি চলমান ছবির গল্প তৈরির মাধ্যমে তাদের ক্ষমতায়ন এবং রূপান্তরের যাত্রা প্রদর্শন করে যা তাদের জীবনের সারমর্মকে ক্যাপচার করে। জীবনে প্রথমবারের মতো, ২২ জন নারী কারিগর তাদের গল্প বুনেছেন ১৫টি পোশাকের একটি ফ্যাশন সংগ্রহে। শুধু তাই নয়, তারা এই সংগ্রহের পরে ফ্যাশন শো-তেও অংশগ্রহণ করেছেন।

শুক্রবার (১১ আগস্ট) বৃষ্টিভেজা কোমল সন্ধ্যায় আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে উদ্বোধন করা হলো রাফিদ আল জহুর ও পিরান বাংলাদেশ আয়োজিত ‘নিডল, থ্রেড অ্যান্ড অ্যা স্প্লেস অব ওয়াটার’ শীর্ষক ফ্যাশন ও ফটোগ্রাফি প্রদর্শনীর।

ফ্যাশন হাউজ বিবিয়ানার প্রতিষ্ঠাতা লিপি খন্দকার, বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সাধারণ সম্পাদক এস কে সাইফুর রহমান ও মেকআপ শিল্পী বাপন রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করেন।

প্রদর্শনীটির মূল প্রাসঙ্গিকতা হলো সৃজনশীলতার শক্তি, বেরাইড সম্প্রদায়ের মধ্যকার সহযোগিতামূলক পরিবেশ ও পরিবেশবান্ধব ফ্যাশন। এর মধ্য দিয়ে বেরাইদ সম্প্রদায়ের কারিগরদের কারুকার্যই উদযাপন করে না বরং বিভিন্ন প্ল্যাটফর্মে তাদের পণ্য প্রদর্শন এবং বিক্রি করে তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করা।

আয়োজকরা জানায়, প্রদর্শনীটির সঙ্গে পিরান বাংলাদেশেরও রয়েছে নিজস্ব যাত্রা। এর সহ-প্রতিষ্ঠাতা এবং ডিজাইনার যারিন তাসনিম রেজা ছয় মাস ধরে নিরলসভাবে আটটি ওয়ার্কশপে বেরাইদের কারিগরদের সঙ্গে নকশা প্রক্রিয়া, রঙ তত্ত্ব, অ্যাপ্লিক কৌশল, হাতে বুনন ও সেলাই সম্পর্কে জ্ঞান এবং দক্ষতা নিয়ে কাজ করেছেন। ডকুমেন্টারি ফটোগ্রাফার রাফিদ আল জহুর প্রদর্শনীর পুরো গল্পটি এবং এ সম্প্রদায়ের স্থিতিস্থাপকতা ও রূপান্তর ক্যাপচার করেছেন। যা বেরাইদের বাসিন্দাদের জীবন ও আকাঙ্ক্ষা এবং পরিবর্তিত শহুরে ল্যান্ডস্কেপের মধ্যে তাদের জীবনের চ্যালেঞ্জ এবং সাফল্যের ওপর আলোকপাত করে।

প্রদর্শনী চলবে ১৪ আগস্ট পর্যন্ত। প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত প্রদর্শনীর দরজা খোলা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App