×

সাহিত্য

বর্ষণমুখর সন্ধ্যায় শিল্পকলার মঞ্চে ‘সিদ্ধার্থ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৩, ০৮:৫৩ পিএম

বর্ষণমুখর সন্ধ্যায় শিল্পকলার মঞ্চে ‘সিদ্ধার্থ’
বর্ষণমুখর সন্ধ্যায় শিল্পকলার মঞ্চে ‘সিদ্ধার্থ’
বর্ষণমুখর সন্ধ্যায় শিল্পকলার মঞ্চে ‘সিদ্ধার্থ’

শিল্পকলায় যেন বুদ্ধ উৎসব! কারণ ‘সিদ্ধার্থ’ নামে গৌতম বুদ্ধকে নিয়ে শুরু হয়েছে টানা তিন দিনের প্রদর্শনী। সিদ্ধার্থ নোবেল বিজয়ী জার্মান নাট্যকার হেরমান হেসের লেখা দক্ষিণ এশিয়ার এ উপমহাদেশে উদ্ভূত ধর্ম দর্শনভিত্তিক একটি জনপ্রিয় উপন্যাস। উপন্যাসটির নাট্যরূপ দিয়ে ঢাকার মঞ্চে নিয়ে এলেন রেজা আরিফ। নাটকের দল আরশিনগরের এই চতুর্থ প্রযোজনাটির নির্দেশনাও দিচ্ছেন তিনি। এতে অভিনয় করলেন নাটক, সিনেমা ও ওয়েবের জনপ্রিয় মুখ কাজী নওশাবা আহমেদসহ আরশিনগর থিয়েটারের কর্মীরা।

বুধবার (৯ আগস্ট) বর্ষণ মুখর সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচার বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হলো। আরশিনগর জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায়, আগামিকাল শুক্রবার বিকেল চারটায় এবং একই দিন সন্ধ্যা সাড়ে সাতটায় নাটকটি মঞ্চস্থ হবে।

সিদ্ধার্থ নাটকের কাহিনি সংক্ষেপ এমন, উপন্যাসের প্রধান চরিত্র সিদ্ধার্থ একজন ব্রাহ্মণ যুবক, যিনি বুদ্ধের সন্যাস গ্রহণ করে মায়াহীন আত্মিক প্রশান্তিতে ভরা জীবন কাটাতে চান, মোক্ষম লাভ করতে চান; কিন্তু সে পথে শান্তি না পেয়ে তিনি পার্থিব জীবনের নানা মোহে ভরা জীবনে ফিরে এসেছিলেন এবং নগরের শ্রেষ্ঠ বারবনিতার প্রেমে পড়ে। দৈহিক কামনা, ভোগ বিলাসে ভেসে যেতে যেতে একদিন তার বোধোদয় হয়। তার যত ক্লেদ আর কালিমা ধুয়ে ফেলতে নদীর কাছে আসে। তারপর সিদ্ধার্থ কিভাবে তার মনোজগতে বিচরণ করেছে, তার সেদিন মনে হয়, এই নদীর কাছেই আছে সব প্রশ্নের উত্তর।

নাটকটি নিয়ে নওশাবা বলেন, সিদ্ধার্থ দারুণ একটা উপন্যাস। আত্মোপলব্ধির গল্প। উপন্যাসটা যতবার পড়েছি, ততবারই মনে হয়েছে এটা নিয়ে কেন কাজ হয় না। অবশেষে এটা নিয়ে কাজ শুরু হলো। সেটার সঙ্গে থাকতে পারাটা আমার কাছে রীতিমতো ভাগ্যের ব্যাপার।

নির্দেশক রেজা আরিফ বলেন, বুদ্ধের মতে যা আনন্দের নয়, যা সুখের নয়, যা প্রত্যাশার নয়, যা বরণের নয়, যা প্রেমের নয়, যা খুশির নয় তাই দুঃখ। আর দুঃখ থেকে চিরমুক্তির নাম নির্বাণ। নির্বাণ কথাটির সাধারণ অর্থ নিভে যাওয়া। প্রদীপ যেমন তেলের অভাবে নিভে যায়, তেমনি যেসব কারণে দুঃখ আসে এসব কারণগুলোকে সরিয়ে ফেলতে পারলে দুঃখও নির্বাপিত হয়। বুদ্ধের এই দর্শন ছড়িয়ে দিতেই মঞ্চে এনেছে প্রযোজনাটি।

একই সন্ধ্যায় শিল্পকলার নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চস্থ হয় প্রাচ্যনাটের ‘কইন্যা’ নাটকটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App