×

সাহিত্য

কেশবপুরে মাইকেল মধুসূদনের সার্ধশতমৃত্যুবার্ষিকী পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩, ১১:১০ পিএম

কেশবপুরে মাইকেল মধুসূদনের সার্ধশতমৃত্যুবার্ষিকী পালিত

যশোরের কেশবপুর উপজেলায় মহাকবি মাইকেল মধুসূদন দত্তের সার্ধশতমৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

শুক্রবার (৪ আগস্ট) সাগরদাঁড়িতে মধুসূদন একাডেমির উদ্যোগে এ উপলক্ষে মধুসূদন স্মরণ সমাবেশের আয়োজন করা হয়। স্মরণ সমাবেশে মধুসূদন স্মারক বক্তৃতা, আলোচনা, আবৃত্তি, নিবেদিত কবিতা পাঠ, মধুগীতি পরিবেশন করাসহ মধুসূদন একাডেমি পুরস্কার-২০২২ ও মধুসূদন একাডেমি সম্মাননা প্রদান করা হয়।

মধুসূদন একাডেমির চেয়ারম্যান কবি কাসেদুজ্জামান সেলিমের সভাপতিত্বে মধুসূদন স্মরণ সমাবেশের উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেন। মুখ্য আলোচক ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত গবেষক ও কথাসাহিত্যিক হোসেনউদ্দীন হোসেন। স্মারক বক্তৃতা করেন কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. কানাই সেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি ও কথাসাহিত্যিক চঞ্চল শাহরিয়ার। সম্মানিত আলোচক ছিলেন কবি ও প্রাবন্ধিক শুভ্র আহমেদ এবং প্রাবন্ধিক ও গবেষক বিভূতি ভুষণ মন্ডল। স্বাগত বক্তব্য দেন মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব উজ্জ্বল ব্যানার্জী।

অনুষ্ঠানে মধুসূদন একাডেমি পুরস্কার গ্রহণ করেন ভারতের খ্যাতিমান কথাসাহিত্যিক সমীরণ দাস। এছাড়া, মধুসূদন একাডেমি সম্মাননা স্মারক গ্রহণ করেন কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. কানাই সেন এবং কলকাতার লেখক ও প্রকাশক মারুফ হোসেন। অতিথিবৃন্দ পুরস্কারপ্রাপ্তদের করকমলে পুরস্কার ও সম্মাননা স্মারক অর্পণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App