×

সাহিত্য

পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধুর দুর্বিষহ জীবনের গল্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৩, ০৯:০২ পিএম

পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধুর দুর্বিষহ জীবনের গল্প
পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধুর দুর্বিষহ জীবনের গল্প

নাট্যম রেপার্টরির প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে শুক্রবার (৪ আগস্ট) একই দিনে অনুষ্ঠিত হলো ‘সলিটারি কনফাইনমেন্ট’ নাটকের দুটি প্রদর্শনী। এর মধ্যে বিকেল সাড়ে পাঁচটায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ছিলো প্রথম মঞ্চায়ন ও একই মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৭টায় ছিলো দ্বিতীয় মঞ্চায়ন। এটি দলের অষ্টম প্রযোজনার নাটক। আগামীকাল শনিবার একই সময়ে একই মিলনায়তনে নাটকটির ৩য় ও ৪র্থ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

শাকিল আহমেদের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন ড.আইরিন পারভীন লোপা।

২৫ মার্চ ১৯৭১ মধ্যরাত। পূর্ব পাকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশের আপামর জনতা গভীর নিদ্রায় শায়িত। ঠিক ওই সময় পাকিস্তান হানাদার বাহিনী নিরস্ত্র নিরপরাধ মানুষের ওপর অতর্কিতে গুলি চালিয়ে নারকীয় হত্যাযজ্ঞে মেতে ওঠে। আর এরই মধ্য দিয়ে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ শুরু হয়। সেই যুদ্ধকে কেন্দ্র করে বাংলাদেশ তথা পূর্ব পাকিস্তানের বিরুদ্ধে পশ্চিম পাকিস্তানের সামরিক জান্তা জেনারেল ইয়াহিয়ার প্রেসিডেন্ট ভবনে চলতে থাকে নানা ষড়যন্ত্র। এই ষড়যন্ত্রের মধ্য থেকে বেরিয়ে আসতে থাকে বিভিন্ন দেশের স্বার্থ ও তাদের সংশ্লিষ্টতা।

অন্যদিকে, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদাররা বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুকে ধানমন্ডির বাসা থেকে গ্রেপ্তার করে। সামরিক জিপে করে নেয়া হয় ঢাকা ক্যান্টনমেন্টে। পরদিন ২৬ মার্চ অত্যন্ত গোপনীয়তার সঙ্গে বঙ্গবন্ধুকে বিমানে করে করাচি নিয়ে যাওয়া হয়। বঙ্গবন্ধুকে লাহোরের ৮০ মাইল দূরের লায়ালপুর শহরের একটি কারাগারে রাখা হয়। উদ্দেশ্য ছিল, তাকে মানসিকভাবে পীড়িত ও দূর্বল করা। সেই কারাগারে নিঃসঙ্গ এক সেলে ছিল বঙ্গবন্ধুর দুর্বিষহ জীবন। তাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যার নানা ষড়যন্ত্র চলছে, কবর খোঁড়া হচ্ছে, তবুও তিনি বাংলাদেশের স্বাধীনতা অর্জনের সিদ্ধান্তে অটল, অনড় এবং অবিচল ছিলেন। এমন বিষয়গুলোও উঠে এসেছে নাটকের গল্পের পরতে পরতে। মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে বিভিন্ন দেশের স্বার্থ, ক্ষমতা, আধিপত্য আর ভূ-রাজনীতির খেলা নাটকটিতে তুলে ধরা হয়েছে।

‘সলিটারি কনফাইনমেন্ট’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দীপু মাহমুদ, মো. ফখরুজ্জামান চৌধুরী, জয়া আহমেদ, শুভাশীষ দত্ত তন্ময়, হাবিব মাসুদ, অনন্যা কথা, শিমুল সাইফুল, এইচ এম মোতালেব, শরিফুল ইসলাম মামুন, হিমেল হিমু প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App