×

সাহিত্য

সৈয়দ ওয়ালীউল্লাহর ‘উজানে মৃত্যু’ মঞ্চস্থ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৩, ০৯:৫০ পিএম

সৈয়দ ওয়ালীউল্লাহর ‘উজানে মৃত্যু’ মঞ্চস্থ

কালজয়ী লেখক সৈয়দ ওয়ালীউল্লাহর লেখা গল্পে ভিন্নধারার নাটক ‘উজানে মৃত্যু’ মঞ্চায়ন করেছে নাটকের দল পালাকার। শ্রমজীবী, কর্মজীবী আর খেটে খাওয়া মানুষ তাদের জীবন গড়ে তুলতে গিয়ে কত যে অত্যাচার ও নির্যাতনের শিকার হন, সে বিষয়গুলোই নাটকে উঠে এসেছে। যেখানে আছে সহজ-সরলভাবে দার্শনিক সত্যের খোঁজ। নাটকের প্রধান চরিত্র স্ত্রী, সন্তান ও জমিজমা হারানো এক মাঝি। তার দিশেহারা জীবনের দৃশ্যগুলোর রেশ রেখে যায় উজানে বয়ে চলা নৌকার মতোই দীর্ঘশ্বাস নিয়ে।

বুধবার (২ আগস্ট) সন্ধ্যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিজ্ঞান ভবনের বাস্কেটবল গ্রাউন্ডে নাটকটি মঞ্চস্থ হয়।

সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত এ নাটকের নির্দেশনায় ছিলেন শামীম সাগর। নাটকটি প্রসঙ্গে নির্দেশক শামীম সাগর বলেন, প্রতিদিনই নতুন নতুন আবিষ্কারের নেশায় মেতেছি, শিখেছি, আশ্চর্যান্বিত হয়েছি, সমৃদ্ধ হয়েছি, সৈয়দ ওয়ালীউল্লাহকে সহজবোধ্য করে নতুন ব্যাখ্যায় উপস্থাপনের সাহসে বুক বেঁধেছি। নাটকটিতে অভিনেতা হিসেবে যেমন একদল নবীন নাট্যকর্মী রয়েছেন, তেমনি কারিগরি দিকে দলেরই অভিজ্ঞজনেরা যুক্ত হয়েছেন। সবার সম্মিলিত প্রচেষ্টা এবং সহযোগিতায় সৃষ্টি হয়েছে পালাকারের ‘উজানে মৃত্যু’ প্রযোজনাটি। ‘উজানে মৃত্যু’ নাটকে আমরা সোজাসাপ্টা একটা গল্প পাই; কিন্তু এ গল্পের ভাঁজে ভাঁজে আশ্চর্য সব দর্শন আর অন্তর্বাস্তবতার কথা ছড়িয়ে রয়েছে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আসাদুজ্জামান শুভ, সাজ্জাদ হোসেন নিষাদ, চারু পিন্টু, শতাব্দী সানজানা, সোনিয়া আক্তার, ফাহমিদা মল্লিক প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App