×

সাহিত্য

দুই তরুণের ক্যানভাসে নগর আর পাহাড়ের সুখ-দুঃখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৩, ০৯:৩৫ পিএম

দুই তরুণের ক্যানভাসে নগর আর পাহাড়ের সুখ-দুঃখ
দুই তরুণের ক্যানভাসে নগর আর পাহাড়ের সুখ-দুঃখ

বাংলাদেশের পাহাড়ের মানুষদের জীবন, পার্বত্য অঞ্চলের সৌন্দর্য, সুখ-দুঃখ চিত্রপটে যারা এঁকেছেন তাদেরই একজন তরুণ শিল্পী নু মং পুরি মারমা। যেখানে চিরকালের অনগ্রসর আদিবাসী জনগোষ্ঠির অগ্রসর এই নারীর হৃদয় দিয়ে অনুভব করা অনুভূতিগুলোই ফুটে উঠেছে ক্যানভাসে। অপরদিকে এস.এম.শুআইব তাসিনের ক্যানভাসজুড়ে ফুটে উঠেছে নাগরিক জীবন, আলো দুষন, টিনেজারের চিন্তাভাবনা, জীবনের রাজনৈতিক ও সামাজিক মাত্রা, আমাদের স্বাধীনতার দার্শনিক মাত্রা, বাকস্বাধীনতা, গ্রামীণ জীবন থেকে নগরজীবনে পরিবর্তনের সাংস্কৃতিক পরিচয়, ঐতিহ্য ও মানবাধিকারের মতো বিষয়গুলো।

বুধবার (২ আগস্ট) সকালে ম্যাপ আড্ডার আয়োজনে গুলশান-২ এ প্রতিষ্ঠানটির কার্যালয়ে ‘নগনগর আর্ট এক্সিবিশন’ শিরোনামে দুইদিনব্যাপী এ দুই তরুণের প্রথম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীটির উদ্বোধন করেন জাতিসংঘের নিরাপত্তা উপদেষ্টা রমেশ সিং, স্থপতি এনামুল করিম নির্ঝর, ব্যবসায়ী রেজা আমিন, চিত্রনায়ক রিয়াজ, ডাক্তার আব্দুল নুর তুষার, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের কূটনৈতিকসহ অনেকে।

রমেশ সিং বলেন, দুজন চিত্রশিল্পী বাংলার পরিবেশ, রাজনীতি, নগর জীবন, সংস্কৃতি, মানবিকতা, আদিবাসী সমাজের যে চিত্র তুলে এনেছে তা আমাকে অভিভুত করেছে। তাদের অভিনন্দন জানাই।

এনামুল করিম নির্ঝর বলেন, ছবিগুলোতে নতুন করে কল্পনা করবার উপাদান আছে, রাজনৈতিক চেতনাসমৃদ্ধ চিত্রগুলো আমাদের বিশেষভাবে চিন্তিত করছে, ভাবাচ্ছে নতুন প্রজন্মের কাছে আমরা কোন ম্যাসেজ দিচ্ছি। তাদের জন্য স্বাধীন ও সুন্দর সমাজ নিশ্চিত করতে পারছি তো?

প্রদর্শনীতে ৩০টি শিল্পকর্ম স্থান পায়। এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App