×

সাহিত্য

বাংলা একাডেমিতে মনজুর মোরশেদকে শেষ শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০৭:১৮ পিএম

বাংলা একাডেমিতে মনজুর মোরশেদকে শেষ শ্রদ্ধা

ছবি: ভোরের কাগজ

বুদ্ধিজীবী করবস্থানে চির নিদ্রায় শায়িত

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক বিশিষ্ট ভাষাবিজ্ঞানী, গবেষক, শিশুসাহিত্যিক ও অনুবাদক অধ্যাপক আবুল কালাম মনজুর মোরশেদকে শেষ শ্রদ্ধা জানিয়েছে বাংলা একাডেমি।

বুধবার (২৬ জুলাই) বেলা ১২টায় শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলা একাডেমি প্রাঙ্গণে আনা হলে সেখানে বাংলা একাডেমিসহ লেখক সাহিত্যিকেরা শ্রদ্ধা জানান। শুরুতে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার নেতৃত্বে একাডেমির সর্বস্তরের কর্মকর্তারা আবুল কালাম মনজুর মোরশেদের মরদেহে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া, শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক মনসুর মুসা, বাংলাদেশ শিশু একাডেমির সাবেক পরিচালক মোশাররফ হোসেন, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক খান মাহবুব, কবি মামুন মুস্তাফা প্রমুখ। পরিবারের পক্ষ থেকে আবুল কালাম মনজুর মোরশেদের কন্যা মনজুলা মোরশেদ উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন পর্ব শেষে বাংলা একাডেমি প্রাঙ্গণে ড. আবুল কালাম মনজুর মোরশেদের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। একাডেমির সচিব ড. মো. হাসান কবীর জানাজা পরিচালনা করেন।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, বাংলা ভাষাবিজ্ঞান-চর্চার ইতিহাসে ড. আবুল কালাম মনজুর মোরশেদের অবদান কখনও বিস্মৃত হওয়ার নয়। বাংলা একাডেমির মহাপরিচালক থাকাকালে একাডেমির সার্বিক উন্নয়ন ও বিকাশেও তিনি তৎপর ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সুদীর্ঘ শিক্ষকতা জীবনে তিনি কয়েক প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়েছেন ভাষাবিজ্ঞান-চর্চার প্রেরণা। আমরা তার আত্মার শান্তি কামনা করি ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি জ্ঞাপন করি আন্তরিক সমবেদনা।

বাংলা একাডেমি প্রাঙ্গণে সর্বস্তরের শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজার পর বাদ জোহর মিরপুরের বুদ্ধিজীবী করবস্থানে চির নিদ্রায় শায়িত করা হয়।

উল্লেখ্য, গত ২৫ জুলাই নাখালপাড়ার বাসায় আবুল কালাম মনজুর মোরশেদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App