×

সাহিত্য

আলিয়ঁস ফ্রঁসেজে সৌরভের ‘শাশ্বত অস্তিত্ব’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২৩, ১০:০০ পিএম

আলিয়ঁস ফ্রঁসেজে সৌরভের ‘শাশ্বত অস্তিত্ব’
আলিয়ঁস ফ্রঁসেজে সৌরভের ‘শাশ্বত অস্তিত্ব’
আলিয়ঁস ফ্রঁসেজে সৌরভের ‘শাশ্বত অস্তিত্ব’

শৈশব থেকেই সৌরভ চৌধুরী মানব সভ্যতা এবং এর চিরন্তন অস্তিত্বের অন্বেষণ করে আসছেন। তার শৈশবের কোমল মনের ভাবনা তাকে বিভিন্ন রূপে নিজেকে কল্পনা করতে পরিচালিত করেছে, যেমন প্রাচীন বাঙালি লোকচরিত্র- হোক তা রাজসিক রাতজাগা প্যাঁচা, ‘টেপা পুতুল’ নামে আমাদের বহুযুগের পুরনো মাটির পুতুল বা পরাক্রমশালীদের মতো প্রাচীন বাঙালি লোকচরিত্র, আমাদের লোকজ মাস্টারপিস ‘গাজির পট’ (ঐতিহ্যবাহী স্ক্রল পেইন্টিং) থেকে বাঘ; এবং অনেক ঐতিহাসিক টাইমলাইনেও - সেটা সাহসী সম্রাটদের মুঘল যুগ হোক বা সমসাময়িক শিল্প দৃশ্যপটের সাম্প্রতিক টাইমলাইন হোক। তার চলমান সিরিজ, ‘শাশ্বত অস্তিত্ব’, প্রাণবন্ত কল্পনা ও প্রাচীন প্রতীকবাদের অনুরণন।

তারই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার (২১ জুলাই) বিকেলে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে উদ্বোধন হলো ‘শাশ্বত অস্তিত্ব’ শীর্ষক পঞ্চম একক শিল্পকর্ম প্রদর্শনী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করেন বিশিষ্ট শিল্পী রফিকুন নবী, বাংলাদেশে নিযুক্ত ফরাসি দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স গিয়ম অড্রেন দ্য কেরড্রেল ও শিল্প সমালোচক মঈনুদ্দিন খালেদ। এ ছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পী মনিরুল ইসলাম।

‘শাশ্বত অস্তিত্ব’ শীর্ষক প্রদর্শনীতেও সৌরভ তার অভ্যন্তরীণ শৈল্পিক চিন্তাকে বিভিন্ন মাধ্যমে প্রকাশ করার জন্য এচিং, ভাস্কর্য এবং ইনস্টলেশন সহ একাধিক মাধ্যম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। তিনি হাস্যরসাত্মকভাবে বাংলায় ব্যবহৃত বাগধারা ও প্রবাদগুলোকেও চিত্রিত করেছেন ও আমাদের পরিপার্শ্বিক বিশ্বের মধ্যে সংযোগ স্থাপন করেন।

প্রদর্শনীতে ৩০টি শিল্পকর্ম স্থান পেয়েছে। যার বেশিরভাগই এচিং ও অ্যাকুয়াটিন্টের মিডিয়ার কাজ। সেই সঙ্গে সিরামিক, ধাতু ও ফাইবার ভাস্কর্যও রয়েছে।

প্রদর্শনীটি চলবে ১ আগস্ট পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকেল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত প্রদর্শনীর দরজা খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App