×

সাহিত্য

কবি মিনার মনসুরের ৬৩তম জন্মদিন উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২৩, ০৯:৫০ পিএম

কবি মিনার মনসুরের ৬৩তম জন্মদিন উদযাপন

ছবি: ভোরের কাগজ

কথামালায়, গানে, আবৃত্তি ও আড্ডায় বিশিষ্ট কবি ও জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুরের ৬৩তম জন্মদিন উদযাপন করল দেশের ১৭টি পাঠাগার। পাঠাগারগুলো হলো সীমান্ত পাঠাগার, দনিয়া পাঠাগার, গ্রন্থবিতান, কামাল স্মৃতি পাঠাগার, তাহমিনা ইকবাল পাবলিক লাইব্রেরি, উত্তরা পাবলিক লাইব্রেররি, মুকুল ফৌজ পাঠাগার, আলোকবর্তিকা গ্রন্থালয়, মুক্তি গণ পাঠাগার, বুকল্যান্ড লাইব্রেরি, অনির্বান পাঠাগার, গোলাম আবেদীন মাস্টার ও রেফাতুল্লাহ গ্রন্থাগার, মতি মাস্টার স্মৃতি পাঠাগার, সুলপিনা আদর্শ পাঠাগার, শহীদ বুদ্ধিজীবী স্মৃতি পাঠাগার, বীর মুক্তিযোদ্ধা আবদুল আউয়াল পাবলিক লাইব্রেরি।

শুক্রবার (২১ জুলাই) বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত থেকে কবিকে শুভেচ্ছায় সিক্ত করলেন নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ, কবি কামাল চৌধুরী, কবি নাসির আহমেদ, কবি আসাদ মান্নান, কবি তুষার দাশ,কবি আকমল হোসেন খোকন, কথাসাহিত্যিক মোহিত কামাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি সাংবাদিক কুদ্দুস আফ্রাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাসুদুজ্জামান, আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, আবৃত্তি শিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রূপা চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রফিবুল্লাহ খান, নাট্যকার ও গবেষক কুমার প্রীতিশ বল, কবি ইসমত শিল্পীসহ কবির পরিবারের সদস্যরা। পাঠাগারের পক্ষ থেকে বক্তব্য দেন দনিয়া পাঠাগারের সভাপতি মো শাহনেয়াজ। শুরুতে সম্মেলক সংগীত পরিবেশনার মধ্য দিয়ে কবিকে গানে গানে শুভেচ্ছা জানান সীমান্ত পাঠাগারের শিশু শিল্পীরা। এরপর কবিকে উত্তরীয় এবং উপহার সামগ্রী তুলে দেন সোনিয়া খানম। এছাড়া, কবিকে শুভেচ্ছা জানান বিভিন্ন সংগঠন ও ব্যক্তি।

শুভেচ্ছা জানিয়ে মামুনুর রশীদ বলেন, কবি দীর্ঘজীবী হোক। আমি অসংখ্য কবি ও কবিতার ভক্ত। কবি নির্মলেন্দু গুণ ও আবুল হাসানসহ আমরা একসঙ্গে মিশেছি, আড্ডায় আনন্দময় সময় উদযাপন করেছি।

কবিদের সঙ্গে আমার ছিল নিত্য নিষ্ঠুরতা আর নিত্য দিনের আনন্দ ভালোবাসা। কবি মিনার মনসুরের আনন্দযাত্রা দীর্ঘ হোক।

বক্তারা বলেন, কবি মিনার মনসুর একজন শুদ্ধতম কবি ও দায়িত্বশীল মানুষ। তার কবিতার প্রধান উপজীব্য দ্রোহ। যে কারণে তার কবি পরতে পরতে ছড়িয়ে ছড়িয়ে থাকে বিদ্রোহ। তার প্রধান বৈশিষ্ট্য একই সঙ্গে তিনি গদ্যে ও কবিতায় ফুল ফোটাতে পেরেছেন অসামান্য শক্তিমত্তায়।

বক্তারা বলেন, জাতীয় গ্রন্থকেন্দ্রে দায়িত্ব নেয়ার পর তার সাংগঠনিক শক্তি দিয়ে যে কর্মদক্ষতা দেখিয়েছেন প্রতিষ্ঠানটির মধ্যে গতিশীলতা এসেছে তা অনুকরণীয় দৃষ্টান্ত। একসময় রাজপথে লেখালেখিতে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ করতে মানুষ ভয় পেতো, তখন কবি মিনার মনসুর আমাদের পথে নামতে সাহস যুগিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App