×

সাহিত্য

দনিয়া কলেজে ‘সেরা পাঠকের’ পুরস্কার পেলেন ৫ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৮:৪৩ পিএম

দনিয়া কলেজে ‘সেরা পাঠকের’ পুরস্কার পেলেন ৫ শিক্ষার্থী

ছবি: ভোরের কাগজ

প্রয়াত সাহিত্যিক হাসান আজিজুল হকের লেখা ‘একাত্তর: করতলে ছিন্নমাথা’ বইটি পড়ে ‘গ্রন্থপাঠ প্রতিক্রিয়া’র পুরস্কার পেয়েছেন দনিয়া কলেজের ৫ শিক্ষার্থী।

সেরা পাঁচ পাঠক হলেন- মাইমুন ইসলাম, আফছানা আক্তার মনিরা, আরাফাত রহমান মারুফ, মো. সাইফুল ইসলাম ও আকেয়া ইসলাম সাথী। পুরস্কারপ্রাপ্তদের হাতে বই, সনদপত্র ও উপহার এবং ৩৮ জনকে সনদপত্র দেয়া হয়।

মঙ্গলবার (১৮ জুলাই) সকালে রাজধানীর দনিয়া কলেজ মিলনায়তনে প্রথমবারের মতো যৌথভাবে দনিয়া কলেজ ও দনিয়া পাঠাগার একাদশ শ্রেণিতে পড়ুয়া বিজয়ী ছাত্রছাত্রীদের মধ্যে প্রধান অতিথি ও মূখ্য আলোচক হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও গবেষক মফিদুল হক।

দনিয়া কলেজের অধ্যক্ষ মো. আলমগীর মিয়ার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দনিয়া পাঠাগারের সভাপতি মোঃ শাহনেওয়াজ, শুভেচ্ছা বক্তব্য দেন দনিয়া কলেজের সহকারী অধ্যাপক তাহেরা আক্তার। উপস্থাপনায় ছিলেন হাফসা সাবা। অনুষ্ঠানের মূখ্য আলোচক মফিদুল হক মুক্তিযুদ্ধের ইতিহাস ও এর গুরুত্ব তুলে ধরে বলেন, সকলকে অসাম্প্রদায়িকতার শক্তিতে বলীয়ান হয়ে দেশের সম্প্রীতি রক্ষা করতে হবে।

তিনি বলেন, কেবল সিলেবাস নয়, সিলেবাসের বাইরে আসতে হবে এবং সারা দেশে সৃজনশীল বই পাঠ কার্যক্রম ছড়িয়ে দিতে হবে। এই কার্যক্রমের মধ্য দিয়ে তরুণদের মধ্যে দেশপ্রেম, মানবিকতা ও মানুষের প্রতি ভালোবাসা জাগ্রত হবে।

দনিয়া কলেজ ও দনিয়া পাঠাগারের যৌথ পাঠ কার্যক্রমের প্রশংসা করে এ কার্যক্রমকে এগিয়ে নেয়ার আহবান জানিয়ে গবেষক মফিদুল হক আরো বলেন, এখনকার অনেক শিক্ষার্থী পাঠবিমুখ নয়, পাঠ উদ্যোগী হচ্ছে। তাদের দিকে সচেতন দৃষ্টি রাখতে হবে।

দনিয়া পাঠাগারের সভাপতি মো. শাহনেওয়াজ জানান, এ আয়োজনে কলেজের দেড়শ জন শিক্ষার্থী অংশ নেন। তারা প্রয়াত সাহিত্যিক হাসান আজিজুল হকের লেখা ‘একাত্তর: করতলে ছিন্নমাথা’ বইটি পড়েন। তারপর বইটি নিয়ে নিজেদের প্রতিক্রিয়া লিখিত আকারে জমা দেন আয়োজকদের কাছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস ও এর গুরুত্ব তুলে ধরে সবাইকে অসাম্প্রদায়িকতার শক্তিতে বলীয়ান হয়ে দেশের সম্প্রীতি রক্ষার আহবান জানান মফিদুল হক। তিনি এ ধরনের কার্যক্রম এগিয়ে নেওয়ার কথা বলেন। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কথাসাহিত্যিক ঝর্ণা রহমান ও তাহমিনা খন্দকার মুক্তি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App