×

সাহিত্য

জ্ঞান আহরণের সহজ মাধ্যম পাঠাগার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৩, ০৯:২২ পিএম

জ্ঞান আহরণের সহজ মাধ্যম পাঠাগার

ছবি: ভোরের কাগজ

পাঠক অভিভাবকের সম্মিলনে নানা আনন্দ আয়োজনে দনিয়া পাঠাগার পথ চলার ৩৪ বছর পূর্তি উদযাপন করল। পাশাপাশি পাঠকের মায়েদের নিয়ে ‘মেধাবিকাশে পাঠাগারের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করল নানা চড়াই উৎরাই পেরিয়ে টিকে থাকা পাঠাগারটি।

শনিবার (১৫ জুলাই) সকালে রাজধানীর দনিয়া পাঠাগার ভবনে আয়োজন করা হয় আলোচনা ও সম্মিলন। দনিয়া পাঠাগারের সভাপতি মো. শাহনেওয়াজের সভাপতিত্বে আয়োজিত সম্মিলনে মূখ্য আলোচক ছিলেন কথাসাহিত্যিক ঝর্ণা রহমান। অতিথি ছিলেন আবৃত্তিশিল্পী রেজিনাওয়ালী লীনা ও লেখক গবেষক জিল্লুর রহমান।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পাঠাগারের নিয়মিত পাঠকের অভিভাবক দনিয়া কলেজের শিক্ষিক কনা, কামাল স্মৃতি পাঠাগারের ভারপ্রাপ্ত সভাপতি আকলিমা আক্তার ও দনিয়া পাঠাগারের পাঠকের মা শিরিন আক্তার, জান্নাতুল ফেরদৌস চায়না, সেলিনা আক্তার এবং সভাপতি মন্ডলী সদস্য আবু আজাদ।

বক্তারা বলেন, শতাব্দী থেকে শতাব্দী ধরে মানুষের সব জ্ঞান জমা হয়ে রয়েছে বইয়ের ভেতরে। অন্তহীন জ্ঞানের উৎস হলো বই, আর সেই বইয়ের আবাসস্থল হলো পাঠাগার। শুধু পাঠ্যপুস্তক অধ্যয়নে সীমাবদ্ধ থাকলেই চলবে না। পাঠ্য বিষয়ের সঙ্গে সঙ্গে তাদের বহির্জগতের জ্ঞানভাণ্ডার থেকে জ্ঞান আহরণেরও চেষ্টা করতে হবে। এর জন্য যেতে হবে বইয়ের কাছেই।

বক্তারা আরো বলেন, জ্ঞান আহরণের সহজ মাধ্যম পাঠাগার। পাঠাগার মানুষের বয়স, রুচি ও চাহিদা অনুযায়ী বই সরবরাহ করে থাকে। গ্রন্থাগারের মাধ্যমে মানুষের মধ্যে গড়ে ওঠে সংহতি, যা দেশ গড়া কিংবা রক্ষার কাজে অমূল্য অবদান। চিন্তাশীল মানুষের কাছে গ্রন্থাগারের উপযোগিতা অনেক বেশি।

সব শেষে ঝর্না রহমানের লেখা ও সুর করা গান পরিবেশন করেন তাহমিনা খন্দকার মুক্তি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App