×

সাহিত্য

কলাকেন্দ্রে প্রথাভাঙা এক চিত্র প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ০৮:৫৯ পিএম

কলাকেন্দ্রে প্রথাভাঙা এক চিত্র প্রদর্শনী

ছবি: ভোরের কাগজ

গ্যালারিতে ঢুকেই দেখা গেল চোখ ধাধিয়ে দেয়া একেকটি চিত্রকর্ম। যেখানে সমসাময়িক যুদ্ধবিধ্বস্ত জীবন, যাপিত জীবন থেকে রঙিন সোনালুর হাসি। তবে ছবিতে কোনো স্বাক্ষর নেই। ছবির কোনো শিরোনামও নেই। এমনকি এ আয়োজনে চিরাচরিত প্রদর্শনীর মতো কোনো প্রধান অতিথি-বিশেষ অতিথির অলংকৃত আসনও নেই, তবে দাড়িয়ে সামান্য কথা বলেছেন প্রদর্শনীটির আয়োজক শিল্পী ওয়াকিলুর রহমান। এ যেন এক প্রথাভাঙা চিত্র প্রদর্শনী।

বাংলাদেশ ও ভারতের ১০৪ জন শিল্পীর ২০৮টি চিত্রকর্ম নিয়ে শুক্রবার (৭ জুলাই) বিকালে রাজধানীর মোহাম্মদপুরের কলাকেন্দ্রে শুরু হয়েছে অজ্ঞাতনামা-৩ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনীটি। প্রদর্শনীতে স্থান পাওয়া চিত্রকর্মগুলোর মধ্যে অ্যাক্রিলিক, তেল-জল, কালির কাজ যেমন আছে, তেমনি আছে বস্তুর ব্যবহার সংবলিত চিত্রকর্ম এবং ভাস্কর্যও। এছাড়া বিমূর্ত কাজের পাশাপাশি আছে নানা রকম ভাব ও ভাবনার বয়ান।

প্রদর্শনীতে যেসব শিল্পীর চিত্রকর্ম স্থান পেয়েছে, তাদের মধ্যে আছেন নারী-পুরুষ, নবীন থেকে ষাটের অশীতিপর শিল্পী। এমনকি শিল্পী নন, সংগ্রাহক, শখ করে আঁকেন এমন দুয়েক জনের কাজও রয়েছে সেখানে। শিল্পীরা নাম প্রকাশে ইচ্ছুক, তবে সেটা সংগ্রহের সিদ্ধান্ত চূড়ান্ত করার পর।

গ্যালারিতে কথা হলো শিল্পী ওয়াকিলুর রহমানের সঙ্গে। এই প্রদর্শনীর বাছাই-বিন্যাসও করেছেন তিনি। তিনি বলেন, প্রদর্শনীতে শিল্পী নয়, শিল্পের মান নিয়ে কথা হোক। সংগ্রাহকরা দেখা যায়, চেনা শিল্পীর শিল্পকর্ম সংগ্রহ করছেন। পক্ষান্তরে দেখা যায় নতুনের ভালো কাজটি অনাদৃতই থেকে যায়। যে কারণে এই ভিন্নতার আয়োজন। এখানে একেকজন শিল্পীর দুটি করে ছবি পাশাপাশি রাখা হয়েছে, অনেকটা খোলা বইয়ের মতো। একটি মেলে রাখা বইয়ের যেমন দুটি পৃষ্ঠা পড়া যায়, সেভাবে শিল্পীর কাজ বোঝা ও রস আস্বাদনের সুযোগ রয়েছে। গ্যালারির প্রতিটি দেয়াল সাজানো হয়েছে ভিন্ন ঘরানার কাজ দিয়ে।

ওয়াকিলুর রহমান বলেন, অনেক বড় শিল্পীর কাজও এখানে প্রদর্শিত হচ্ছে। নাম উল্লেখ করলে সেগুলো হয়তো দুই বা তিন গুণ দামেও বিক্রি করা যাবে। কিন্তু এখানে শিল্পকর্ম ও শিল্পরসিকদের সঙ্গে একটা খেলা পাতা হয়েছে। শিল্পীর নাম নয়, নান্দনিকতা এবং শৈল্পিক বিবেচনায় ছবি বিক্রি করা হবে। এর আগে ২০১৪ সালে প্রথম এটি করা হয়েছিল। সেবার বেশ সাড়া পাওয়া গিয়েছিল।

অজ্ঞাতনামা-৩ চলবে ২৪ আগস্ট পর্যন্ত। প্রতিদিন বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে কলাকেন্দ্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App