×

সাহিত্য

ঈদ উৎসবে মঞ্চে থাকছে ‘আমি বীরাঙ্গনা বলছি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ০৭:৩৩ পিএম

ঈদ উৎসবে মঞ্চে থাকছে ‘আমি বীরাঙ্গনা বলছি’

ছবি: ভোরের কগজ

ঈদ উৎসবে মঞ্চে থাকছে ‘আমি বীরাঙ্গনা বলছি’

ছবি: ভোরের কগজ

ঈদ উৎসবে ঢাকার মঞ্চে থাকছে মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত ‘আমি বীরাঙ্গনা বলছি’ নাটকের প্রদর্শনী।

একাত্তরের মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের নিয়ে সাহিত্যিক নীলিমা ইব্রাহিমের লেখা অবলম্বনে নির্মিত নাটকটির নির্দেশনা দিয়েছেন সৈয়দ জামিল আহমেদ। ‘স্পর্ধা: ইন্ডিপেন্ডেট থিয়েটার কালেক্টিভ’ এর চতুর্থ প্রযোজনা এটি।

‘স্পর্ধা’ জানিয়েছে, নাটকের এককালীন ধারাবাহিক প্রদর্শনী শুরু হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে গত ১৬ জুন। ৩০ জুন পর্যন্ত ২১টি প্রদর্শনী হবে। এর মধ্যে আগামী ২৮ থেকে ৩০ জুন থাকছে ঈদের চারটি বিশেষ প্রদর্শনী।

[caption id="attachment_443116" align="aligncenter" width="1400"]ঈদ উৎসবে মঞ্চে থাকছে ‘আমি বীরাঙ্গনা বলছি’ ছবি: ভোরের কগজ[/caption]

নাটকে দুই বীরাঙ্গনা ময়না ও মেহেরজানের বয়ানে মুক্তিযুদ্ধের সময়ে তাদের ওপর চলা নির্মমতার কথা তুলে ধরা হয়েছে। মেহেরজান চরিত্রে অভিনয় করছেন মহসিনা আক্তার, আর ময়না চরিত্রে শারমিন আক্তার। দুই বীরাঙ্গনার বয়ানের পাশাপাশি ‘আমি বীরাঙ্গনা বলছি’ বই থেকে আরো নানা তথ্য নিয়ে নাটকটি সাজিয়েছেন নির্দেশক।

গত ২৫ থেকে ২৭ জুন সন্ধ্যা ৭টায় নিয়মিত প্রদর্শনী রয়েছে এ নাটকের। ২৮ থেকে ৩০ জুন থাকবে ঈদের চারটি বিশেষ প্রদর্শনী। নাটকের ২১টি প্রদর্শনী শেষ হবে ৩০ জুন।

মূল দুই চরিত্রের বাইরে আরো অভিনয় করেছেন বুড়ী আলী, শ্রাবণী ফেরদৌস, আরমীন মূসা, সোহেল রানা, সরওয়ার জাহান, সিফাত নওরীন, জৌপারী লুসাই, রিয়াসাত সালেকিন ও উম্মে আইমান।

নির্দেশনার পাশাপাশি মঞ্চ, আলোক পরিকল্পনা এবং সংগীতও নির্বাচন করেছেন সৈয়দ জামিল আহমেদ। ড্রামাটার্গ ও পোশাক পরিকল্পনায় আছেন মহসিনা আক্তার। এছাড়া সহকারী নির্দেশনায় এম এস রানা, সংগীতে রয়েছেন আরমীন মূসা ও ঘাসফড়িং কয়্যার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App