×

সাহিত্য

কামাল লোহানীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ১২:০০ এএম

কামাল লোহানীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

ভাষাসৈনিক ও কলামিস্ট কামাল লোহানী। ফাইল ছবি

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (১৯ জুন)। ২০২০ সালের আজকের এই দিনে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়ার সনতলা গ্রামে আবু ইউসুফ মোহাম্মদ মুসা খান লোহানী ও রোকেয়া খান লোহানী দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন তিনি। তার পারিবারিক নাম আবু নঈম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী। তিনি একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ছিলেন।

১৯৫৪ সালে যুক্তফ্রন্টের রাজনৈতিক মঞ্চের সাথে যুক্ত ছিলেন এবং অনেকের সাথে পুনরায় গ্রেফতার হন। তিনি শেখ মুজিবুর রহমান, তাজউদ্দীন আহমদসহ তৎকালীন রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে কারাবাস করেন।

কামাল লোহানী ১৯৫৫ সালে দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতায় আসেন। পরবর্তী সময়ে সংবাদ, বাংলার বাণীসহ কয়েকটি সংবাদ মাধ্যমে কাজ করেন। তিনি রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক বার্তারও সম্পাদক ছিলেন। ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতির দায়িত্বও পালন করেন।

এছাড়া, তিনি ১৯৮১ সালে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের প্রকাশনা পরিচালক, ১৯৯১ ও ২০০৮ সালে মোট ২ দফায় শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদে দায়িত্ব পালন করেন। ১৯৬২ সালে ছায়ানটের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নেন। ১৯৬৭ সালে গড়ে তুলেছিলেন ক্রান্তি শিল্পীগোষ্ঠী।

কমাল লোহানী এসব কাজের পাশাপাশি লেখালেখি করেছেন। প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘আমরা হারবো না’, ‘সত্যি কথা বলতে কী’, ‘যেন ভুলে না যাই’, ‘লড়াইয়ের গান’, ‘সাংস্কৃতিক ঐতিহ্য ও নৃত্যশিল্পের বিস্তার’ উল্লেখযোগ্য। তার কাজের জন্য ২০১৫ সালে একুশে পদকে ভূষিত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App