×

সাহিত্য

রবীন্দ্র-নজরুলের সুরে ভিজলো জাতীয় প্রেস ক্লাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২৩, ১১:০০ পিএম

https://www.youtube.com/watch?v=vcU59IkFe6U

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর আর জাতীয় কবি নজরুল ইসলাম আমাদের জীবনে একেবারেই অনিবার্য হয়ে উঠেছেন। তাদের গান আর সৃজনশীল কর্ম আমাদের মহান মুক্তিযুদ্ধে দারুণভাবে অনুপ্রেরণা জুগিয়েছে।

শনিবার (১০ জুন) সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাব আয়োজিত রবীন্দ্র-নজরুল উৎসবে এসব কথা বলছেন প্রেস ক্লাবের নেতারা। রবিঠাকুরের ১৬২তম ও নজরুলের ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এ উৎসবের আয়োজন করা হয়। দেশ বরণ্যে শিল্পীরা এই উৎসবে রবীন্দ্রনাথ ও নজরুলের গান পরিবেশন করেন।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বরণ্যে সাংবাদিক ব্যক্তিত্ব, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। তিনি বলেন, আমাদের জীবনে রবীন্দ্রনাথ ঠাকুর আর কাজী নজরুল ইসলাম অনিবার্য হয়ে উঠেছেন। জাতীয় জীবনে আমরা যখনই কোনো সংকট পড়ি তখনই চলে যাই বরীন্দ্র-নজরুলের কাছে। আমাদের মহান মুক্তিযুদ্ধে তাদের গান প্রেরণা যুগিয়েছে।

সন্ধ্যায় দিনের আলো নিষ্প্রভ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সুরের আলোতে প্রেসক্লাবকে আলোকিত করে তোলেন শিল্পীরা। শুরুতেই শিল্পী তানজিনা করিম খান গেয়ে শোনান ‘সুরের বাণী মালা গেঁথে আমায় ছুঁয়ে দিলে’, ‘দাঁড়ালে দুয়ার মোর’, ‘হারানো হিয়ার নিকুঞ্জ পথে’, ‘আকাশে আজ ছড়িয়ে দিলাম প্রিয়’। এরপর ইউসুফ আহমেদ খান গেয়ে শোনান ‘আমার নয়নে নয়ন রেখে’, ‘খেলিছ বিশ্ব লয়ে বিরাট শিশু আন মনে’, ‘সেই পুরাতন চাঁদ আমার চোখে আজ নতুন লাগে’, ‘মোর প্রিয়া হবে এসো রানী’।

নজরুলের রাগপ্রধান গানে নজরুলভক্তদের পরাণের গভীরে দোলা দিয়ে যান শিল্পীরা। পিনপতন নীরবতায় শ্রোতারাও হারিয়ে যান সুরের জগতে। জাতীয় কবির রাগপ্রধান গানের সুরের চাদরে শ্রোতাদের ঢেকে দিয়ে নজরুলের পরিবেশনা শেষ করেন শিল্পীরা। এরপর কবিগুরুর অমর সৃষ্টির সুরকাব্য নিয়ে মঞ্চে আসেন অনিমা রায়। তিনি গেয়ে শোনান, তুমি রবে নীরবে, তুমি কি কেবলই ছবি, যে রাতে মোর দুয়ারগুলি, মন মোর মেঘের সঙ্গী, মাঝে মাঝে তব দেখা পাই। মোস্তাফিজুর রহমান তূর্য গেয়ে শোনান, আনন্দ ধারা বহিছে ভুবনে, তুমি সন্ধ্যার মেঘমালা, পাগলা হাওয়ার বাদল দিনেসহ রবীন্দ্রনাথের প্রেম, পূজা, প্রকৃতির গানে গানে আসরে সুরের বীণা ছড়িয়ে দেন শিল্পীদ্বয়। কবিগুরুর প্রেমের গানে দর্শকদের হৃদয়ে শিহরণ জাগিয়ে তোলেন শিল্পীরা।

আয়োজনের শুরুতে প্রেস ক্লাবের সাংস্কৃতিক ঊপ কমিটির আহ্বায়ক সীমান্ত খোকনের সঞ্চালনায় বক্তব্য দেন প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। তিনি বরেন, রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের বিশ্বকবি ও কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি। তারা ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন ও বুদ্ধিদীপ্ত মানুষ। আমাদের প্রতিটি কর্মে ও প্রতিটি ক্ষেত্রে রবীন্দ্রনাথ ও নজরুল বিদ্যমান। রবীন্দ্রনাথ ও নজরুলের গান এবং কবিতা এখনো আমাদের হৃদয়ে দোলা দেয়, আমাদের শিহরিত করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App