×

সাহিত্য

দৃকে শুরু হলো বাংলাদেশ প্রেস ফটো প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২৩, ০৯:৩৩ পিএম

দৃকে শুরু হলো বাংলাদেশ প্রেস ফটো প্রদর্শনী

বাংলাদেশ প্রেস ফটো ২০২৩ পুরস্কার প্রদান ও প্রদর্শনীর উদ্বোধন হলো।

শুক্রবার (৯ জুন) বিকেলে পান্থপথের দৃকপাঠ ভবনে দৃক পিকচার লাইব্রেরির আয়োজনে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে দ্বিতীয় বার্ষিক বাংলাদেশ প্রেস ফটো প্রতিযোগিতার বিজয়ী ও নির্বাচিত আলোকচিত্রগুলো স্থান পেয়েছে।

প্রদর্শনীর উদ্বোধন করেন নিউএজ পত্রিকার সম্পাদক নূরুল কবির। বিশেষ অতিথি ছিলেন দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন। দৃক পিকচার লাইব্রেরির ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন দৃকের জেনারেল ম্যানেজার ও প্রদর্শনীর কিউরেটর এএসএম রেজাউর রহমান। অনুষ্ঠানে বিচারকমণ্ডলীর পক্ষ থেকে রাশেদ জামান তার অভিজ্ঞতা তুলে ধরেন।

দেড় শতাধিক আলোকচিত্রের মধ্য থেকে ৭জন আলোকচিত্রীর কাজকে এ বছরের প্রতিযোগিতার বিজয়ী হিসেবে নির্বাচন করা হয়। এবারে বর্ষসেরা আলোকচিত্র ২০২২ বিজয়ী হয়েছেন ইত্তেফাকের ফটোসাংবাদিক আব্দুল গনি। তিনি পেয়েছেন এক লাখ টাকা। তাকে এ পুরস্কার তুলে দেন দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন।

সব বিভাগ থেকে একজন বিজয়ী ও একজন বিশেষ সম্মাননা পুরষ্কার বিজয়ী পেয়েছেন যথাক্রমে ৫০ হাজার টাকা ও ১০ হাজার টাকা। এছাড়া, তারা সবাই পেয়েছেন সম্মাননা স্মারক ও সনদ। তিনটি বিভাগের বিজয়ীরা হলেন যথাক্রমে শিল্প, সংস্কৃতি ও ক্রীড়া বিভাগে ডেইলি গ্লোবাল নেশনের মো. শামছুল হক সুজা আর বিশেষ সম্মাননা পুরষ্কার পেয়েছেন ইউএনবির আবু সুফিয়ান জুয়েল, রাজনীতি বিভাগে দৈনিক কাজির বাজারের মামুন হোসেন আর বিশেষ সম্মাননা পুরষ্কার পেয়েছেন ফোকাস বাংলার কুদ্দুস আলম, জনমুখী সাংবাদিকতা বিভাগে বিপিএস এর সরদার মোহাম্মদ রাফিউল ইসলাম আর বিশেষ সম্মাননা পুরষ্কার রাফায়েত হক খান।

চলতি বছর আয়োজকদের পক্ষ থেকে পার্বত্য চট্টগ্রামের বাংলাদেশি আদিবাসী সম্প্রদায় ও বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা সম্প্রদায়ের আলোকচিত্রীদের জন্য ‘ফটোজার্নালিজম ইন দ্যা মারজিন্স’ শীর্ষক একটি বিশেষ অনুদান কর্মসূচির ওপর ভিত্তি করে আদিবাসী সম্প্রদায় থেকে এই বছর অনুদানের জন্য নির্বাচিত হয়েছেন রাঙ্গামাটির আলোকচিত্রী পদ্মিনী চাকমা। তিনি অনুদান হিসেবে পাবেন ৫০ হাজার টাকা। আর রোহিঙ্গা সম্প্রদায়ের মধ্য থেকে নির্বাচিত হয়েছেন কক্সবাজারের কুতুপালং ক্যাম্পের রো আবদুল্লাহ। দৃকের পক্ষ থেকে একটি মেন্টরশিপ কর্মসূচির মধ্য দিয়ে আলোকচিত্রী রো আব্দুল্লাহকে ছবি ও গল্প বলার দক্ষতা বিকাশে সহায়তা করা হবে।

এই প্রদর্শনীতে স্থান পেয়েছে নির্বাচিত ৩১টি ছবি। সবার জন্য উন্মুক্ত এই প্রদর্শনী চলবে আগামী ১৮ জুন পর্যন্ত। প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App