×

সাহিত্য

সৈয়দ বদরুদ্দীন নাট্যৎসবে ‘রায়মঙ্গল’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ১১:২৩ এএম

সৈয়দ বদরুদ্দীন নাট্যৎসবে ‘রায়মঙ্গল’

ছবি: ভোরের কাগজ

‘সুন্দরের তীর্থ পথে শতবর্ষ পরেও তাহারে আমরা পরম পাথেয় মানি’ শ্লোগানে ভাষা সৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট, পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত নাট্যজন সৈয়দ বদরুদ্দীন হোসাইনের জন্মশতবর্ষ উপলক্ষে শিল্পকলায় চলছে সপ্তাহব্যাপী নাট্যেৎসব ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্য উৎসব ও স্মারক সম্মাননা ২০২২-২৩’।

সোমবার সন্ধ্যায় উৎসবের চতুর্থ দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়ণ হয় অনুস্বরের অষ্টম প্রযোজনা ‘রায়মঙ্গল’। সুমন মজুমদারের নাটকটি উপন্যাস থেকে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।

নাটকটির গল্প সম্পর্কে নির্দেশক জানান, কাল বদলায়, নানা চড়াই-উৎরাই পার করে জনপদ নির্মাণ হয়, হতে থাকে। প্রকৃতি মাটি শ্বাপদের সঙ্গে কখনো লড়াই, কখনো প্রেম, এমন কত বৈচিত্র্যে ধারাহিকতায় মানুষ টিকে যায়। মানুষের বেঁচে থাকার গল্প দীর্ঘতর হয়ে যুগ-যুগান্তরে পৌঁছায়। প্রকৃতি নির্ভরতায় নির্মিত মৌয়ালি জনপদে ন্যায়-অন্যায়ের নির্বিশেষ জীবন সংগ্রাম আর লোভ-লালসা-অমানবিকতা যেন সমান্তরাল। প্রেম, ক্ষুধা, জীবিকার চিরন্তন সংগ্রামে দল-উপদলে হানাহানির পাশাপাশি অধুনা-ধর্ম-রাজনীতি ব্যবহার করে সংখ্যালঘু উৎপাটনের গল্প ‘রায়মঙ্গল’। স্থান-কাল ভেদে বর্তমান সমাজে প্রবৃত্তিরই যুগ-যুগান্তরের গল্প ‘রায়মঙ্গল’।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রশান্ত হালদার, ফরিদা লিমা, সাকিল সিদ্ধার্থ, মাহফুজ সুমন, পিয়ার মোহাম্মদ, এস আর সম্পদ, মাজেদুল মিঠু, নুরুজ্জামান সরকার, আবির সায়েম, মেরিনা মিতু, যাজ্ঞোসীনি মৌ, আরিফুর রহমান, মুত্মাইন্নাহ রীমা, জয়ন্ত ভক্ত, দীপ্ত উদাস ও কায়সার আহম্মেদ। নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, আলোক পরিকল্পনায় অহ্বান বিশ্বাস, সংগীত পরিকল্পনায় রামিজ রাজু, পোশাক পরিকল্পনায় মাজেদুল মিঠু, পোস্টার ডিজাইন সাকিল সিদ্ধার্থ ও প্রকাশনা ডিজাইনে শাহীনুর রহমান।

এছাড়া একই সময়ে জাতীয় নাট্যশালার দুই মিলনায়তনে দুটি নাটক মঞ্চায়ন হয়। মূল মিলনায়তনে ভারতের টেন্থ প্ল্যানেট থিয়েটার গ্রুপের গ্যালিলিও এবং স্টুডিও থিয়েটারে ভারতের চাকদাহ নাট্যজনের জগাখিচুড়ি। আজ মঙ্গলবার জাতীয় নাট্যশালায় মূল হলে থিয়েটার ফ্যাক্টরি মঞ্চায়ণ করবে দ্যা রেস্পেক্টফুল প্রস্টিটিউট, এক্সপেরিমেন্টালে আরণ্যক নাট্যদল নানকার পালা ও স্টুডিও থিয়েটারে শব্দ নাট্যচর্চা কেন্দ্র মঞ্চস্থ করবে কী চাহ শঙ্খচিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App