×

সাহিত্য

ছবিতে ধরা দিলো বর্ণিল বৈশাখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩, ০৮:৪৪ পিএম

ছবিতে ধরা দিলো বর্ণিল বৈশাখ

বুধবার সকালে বাংলা নববর্ষ-১৪৩০ উদযাপন উপলক্ষে শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় চিত্রশালা প্লাজায় দিনব্যাপী অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক আর্ট ক্যাম্প ও আলপনা আর্টক্যাম্পে বরেণ্য শিল্পী এবং নবীনের এই মিলনমেলা বসে। ছবি: ভোরের কাগজ

ছবিতে ধরা দিলো বর্ণিল বৈশাখ
ছবিতে ধরা দিলো বর্ণিল বৈশাখ
ছবিতে ধরা দিলো বর্ণিল বৈশাখ

চৈত্রের ঠা ঠা রোদ্দুরে চৌচির শিল্পকলার মাঠ। মাঠের সবুজ ঘাস আর বৃক্ষরাজি নূয়ে পড়েছে লজ্জাবতী লতার মতো। তবে চিত্রশালা প্লাজার ভেতরে শীতল নির্জনতায় আকছিলেন তারা। হৃদয় ছুয়ে দেয়া একেকটি ছবি যেন মুগ্ধতা ছড়িয়ে দিল। কারো ছবিতে ধরা দিল একতারা হাতে বাউল, কারো ছবিতে বেদে নারীর জীবন, কেউ আকলেন শখের হাড়ির নানা রূপ, কেউ আকলেন বর্ণিল বৈশাখ, কেউ আকলেন টাট্টু ঘোড়া, কারোবা তুলির আচড়ে কৃষকের শস্যের হাসি, কেউবা একেছেন বর্ণিল মাছ, মা ও শিশু, নারীর মুখ, গ্রামীন বৈশাখি মেলা, সূর্যের হাসি, মঙ্গল শোভাযাত্রা, বাংলার মাঠ ঝিল।

এসব ছবি চিত্রায়ন করেছেন দেশের বরেণ্য শিল্পী হাশেম খান, বীরেন সোম, ড.ফরিদা জামান, নাইমা হক, রনজিৎ দাস, মোহাম্মদ ইউনুস, সৈয়দা মাহবুবা করিম, মোখলেছুর রহমান, গুলশান ঘোষ, তরুণ ঘোষ, শাহজাহান আহমেদ বিকাশ, গুলশান হোসেন, ড. মোহাম্মদ ইকবাল, সুশান্ত কুমার অধিকারী, কামাল পাশা চৌধুরী, মিন্টু দে, সমীরণ চৌধুরীসহ প্রতিশ্রুতিশীল অর্ধশতাধিক চারুশিল্পীরা।

বুধবার (১২ এপ্রিল) সকালে বাংলা নববর্ষ-১৪৩০ উদযাপন উপলক্ষে শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় এই জাতীয় চিত্রশালা প্লাজায় দিনব্যাপী অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক আর্ট ক্যাম্প ও আলপনা আর্টক্যাম্পে বরেণ্য শিল্পী ও নবীনের এই মিলনমেলা বসেছিল দিনব্যাপী।

এর উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বক্তব্য দেন বরেণ্য শিল্পী হাশেম খান। সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বক্তব্য দেন চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

লিয়াকত আলী লাকী বলেন, বরেণ্য ও বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে যে চিত্রকর্মগুলো তৈরি হবে তা একাডেমিতে সংরক্ষিত থাকবে। পরবর্তীতে নানান অনুষ্ঠান আয়োজন বা প্রদর্শনীতে আগত বিদেশি শিল্পীরা দেখবে বাংলাদেশের শিল্পীদের ভাবনা, ইনটেনজিবল কালচারাল হেরিটেজ নিয়ে বাংলাদেশের শিল্পীদের ভাবনাগুলো কেমন ও এসব চিত্রকর্মের মাধ্যমেই আমাদের ঐতিহ্য ছড়িয়ে পড়বে বিশ্বময়।

পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা, শীতল পাটি, জামদানি শাড়ি ইউনেস্কো ঘোষিত ইনটেজিবল কালচারাল হেরিটেজ অব বাংলাদেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। এসব বিষয় বস্তুকে উপলক্ষ করে আয়োজন করা হয় এ আর্টক্যাম্প।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় আয়োজিত এই আর্টক্যাম্পে সৃজিত শিল্পকর্ম ও আলপনা শিল্পকর্র্ম নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হবে। প্রদর্শনী চলবে ১৪-১৮ এপ্রিল পর্যন্ত। ইন্টেনজিবল কালচারাল হেরিটেজ অব বাংলাদেশ বা বাংলাদেশের অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক এ আর্টক্যাম্পের সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন বরেণ্য শিল্পী নাসিম আহমেদ নাদভী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App