×

সাহিত্য

মঙ্গল শোভাযাত্রা বন্ধের অপচেষ্টা প্রতিরোধ করা হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০৯:০০ পিএম

মঙ্গল শোভাযাত্রা বন্ধের অপচেষ্টা প্রতিরোধ করা হবে

ছবি: সংগৃহীত

মঙ্গল শোভাযাত্রা বন্ধের যেকোনো অপচেষ্টা ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করা হবে বলে জানিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

মঙ্গলবার (১১ এপ্রিল) জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ আজ এক বিবৃতিতে বলেন, বাঙালি জাতিরাষ্ট্রের ভিত্তি হলো আমাদের হাজার বছরের ঐতিহ্যপূর্ণ বাঙালি সংস্কৃতি। এ সংস্কৃতির নানা উপাদান মানুষে মানুষে মৈত্রীর বন্ধন এবং মানবিক বোধকে জাগ্রত করে। কিন্তু আমরা দীর্ঘদিন যাবৎ লক্ষ্য করছি যে, মুক্তিযুদ্ধের চেতনা-বিরোধী একটি শক্তি বাংলা নববর্ষ এবং আমাদের ঐতিহ্য ও শুভ কর্মকাণ্ডের প্রতীক মঙ্গল শোভাযাত্রা নিয়ে অপপ্রচার ও সাম্প্রদায়িক মন্তব্য করে দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে চাইছে।

সম্প্রতি এই কর্মে যুক্ত হয়েছেন মাহমুদুল হাসান নামে সুপ্রিম কোর্টের জনৈক আইনজীবী। তিনি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতিপ্রাপ্ত মঙ্গল শোভাযাত্রা বন্ধের লক্ষ্যে প্রথমে আইনি নোটিশ এবং পরবর্তীতে রিট দাখিল করায় আমরা বিস্মিত হয়েছি।

বিবৃতিতে তারা বলেন, বাঙালি সংস্কৃতি, মঙ্গল শোভাযাত্রা এবং বাঙালির আবেগ-অনুভূতির প্রতি সামান্যতম শ্রদ্ধা পোষণ করে না এমন ব্যক্তির কোনভাবেই আইন পেশার মতো দায়িত্বশীল কাজে যুক্ত থাকা সমীচিন নয়। আমরা এ বিষয়ে বার কাউন্সিলের দৃষ্টি আকর্ষণ করে বাঙালি সংস্কৃতি, বাংলা নববর্ষ ও মঙ্গল শোভাযাত্রা-বিরোধী যেকোনো অপতৎপরতা ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছি।

একইসঙ্গে তারা দেশবাসীকে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদযাপন এবং ব্যাপকভাবে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণের আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App