×

সাহিত্য

৬ সম্পাদক পেলেন লিটল ম্যাগাজিন সম্মাননা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ১০:৪৩ পিএম

৬ সম্পাদক পেলেন লিটল ম্যাগাজিন সম্মাননা

বৃহস্পতিবার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ৬ সম্পাদকের করকমলে ‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা-২০২৩’ অর্পণ করেন জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্ট্রিজের সভাপতি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ছবি: ভোরের কাগজ

৬ সম্পাদক পেলেন লিটল ম্যাগাজিন সম্মাননা
৬ সম্পাদক পেলেন লিটল ম্যাগাজিন সম্মাননা

বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশে বিভিন্ন সময়ে প্রকাশিত ছোটকাগজ নিয়ে প্রদর্শনীসহ গুরুত্বপূর্ণ ছোট কাগজকে সম্মাননা জানানোর জন্য ‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা-২০২৩’ আয়োজন করেছে।

এ উপলক্ষে জাতীয় চিত্রশালা মিলনায়তনে লিটল ম্যাগাজিন সম্মাননা প্রদান ও সপ্তাহব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করা হয়। চলতি বছর ৬ সম্পাদককে লিটল ম্যাগাজিন সম্মাননা দেয়া হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন- ‘নিসর্গ’ সম্পাদক সরকার আশরাফ, ‘অনিন্দ্য’ সম্পাদক হাবিব ওয়াহিদ, ‘অরণিকা’ সম্পাদক শান্তি রঞ্জন ভৌমিক, ‘নান্দীপাঠ’ সম্পাদক সাজ্জাদ আরেফিন, ‘পুস্পকরথ’ সম্পাদক হাফিজ রশিদ খান, ‘গৌড়লিপি’ সম্পাদক ফারুকুর রহমান ফয়সাল (জেলা শিল্পকলা একাডেমি, চাঁপাইনবাবগঞ্জ)।

সম্মাননাপ্রাপ্তদের সবাইকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে ৫০ হাজার টাকা মূল্যমানের চেক, সনদপত্র, উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়। সবশেষে অনুষ্ঠিত হয় সম্মিলিত আলোকচিত্র ধারণ ও প্রীতি সম্মিলনী।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা ২০২৩’। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্ট্রিজের সভাপতি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহ উদ্দিন আহাম্মদ। ‘বাংলাদেশের ছোটকাগজ চর্চা’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সাময়িকপত্র গবেষক ড. ইসরাইল খান।

অনুষ্ঠানের শুরুতেই সমবেত নৃত্য ‘বিদ্রোহী পরিবেশন করে একাডেমির নৃত্যদল। নৃত্য পরিচালনা করেন জয়দ্বীপ পালিত।

লিয়াকত আলী লাকী বলেন, যারা লিটল ম্যাগাজিন সম্পাদনা করেন, তাদের অনুপ্রাণিত করতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই আয়োজন করে থাকে। ভবিষ্যতে এই প্রচেষ্টা অভ্যাহত থাকবে বলেও জানান তিনি।

বক্তারা বলেন, শিল্প-সাহিত্য চর্চার বিকাশে লিটল ম্যাগাজিন তথা ছোটকাগজ চর্চা অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বুদ্ধিবৃত্তিক ও সৃজনশীল চর্চার সাথে সম্পৃক্ত বিভিন্ন সংগঠন বা গোষ্ঠীর মুখপত্র হিসেবেও লিটল ম্যাগাজিন প্রকাশ পেয়ে থাকে। দেশে ষাটের দশক থেকে একুশের চেতনাকে ধারণ করে লিটল ম্যাগাজিন চর্চা প্রসার লাভ করে। কবি, লেখক, বুদ্ধিজীবীরা কোন না কোনোভাবে একসময় ছোটকাগজের সাথে যুক্ত ছিলেন। পাড়া-মহল্লা থেকেও বিভিন্ন দিবসে ও আয়োজনে একসময় ম্যাগাজিন প্রকাশিত হতো। আশির দশকে বাংলাদেশে লিটল ম্যাগাজিন চর্চা জনপ্রিয় হয়ে উঠে।

এ ধরনের ব্যতিক্রমী আয়োজনের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগের প্রশংসাও করেন বক্তারা।

এর আগে অনুষ্ঠানের শুরুতে জাতীয় চিত্রশালার ৫নং গ্যালারিতে ছোট কাগজ প্রদর্শনীর উদ্বোধন করেন ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও একাডেমির মহাপরিচালকসহ অন্যরা। লিটল ম্যাগাজিন প্রদর্শনী চলবে ১২ এপ্রিল ২০২৩ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত এ প্রদর্শনীর দরজা সবার জন্য খোলা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App