×

সাহিত্য

বাউল দর্শনে কোনো দ্বন্দ্ব নেই, নেই কোনো কলহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ০৯:০৬ পিএম

বাউল দর্শনে কোনো দ্বন্দ্ব নেই, নেই কোনো কলহ

ছবি: ভোরের কাগজ

লালন সাঁই বলেছেন- ‘আঁধার ঘরে সর্প ধরা আছে সাপ নাই প্রত্যয় করা’ লালন ফকির ও তার সম্প্রদায় সেসব বস্তুবাদি বস্তুর সাধক। বস্তুর বাইরে তারা অদেখা ধিয়ানকে তেমন গ্রাহ্য করেন না। কিন্তু বাউলেরা আঁধারের পথযাত্রী নয়। তারা আলোর পথে চলেন, সত্যের সন্ধানে সারা জীবন সাধনায় কাটিয়ে দেন তাদের মনের মানুষের সঙ্গে মিলনের আকুতি নিয়ে। সকল ধর্ম, দর্শন ও বিজ্ঞানের মূল সার হলো সত্যানুসন্ধান। সত্যকে ধারণ করে সকল অসত্য বা রিপুকে জয় করে সত্য বা নিজেকে চেনার সাধনাই হলো বাউল সাধনার মুল। সে কারণেই বাউল দর্শনে কোন দ্বন্দ্ব নেই, নেই কোন কলহ।

বুধবার (৫ এপ্রিল) বিকেলে জাতীয় নাট্যশালার সেমিনার হলে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত পূর্ণিমা তিথিতে ৪৮তম সাধুমেলার অংশ হিসেবে ‘লালন সাঁইজির বানীতে ইসলামী ও সূফি দর্শনের প্রভাব’ শীর্ষক সেমিনার ও প্রীতি সম্মিলনীতে বক্তারা এসব কথা বলেন।

‘লালন সাঁইজির বানীতে ইসলামী ও সুফি দর্শনের প্রভাব’ শীর্ষক বিষয়ক উপস্থাপন করেন ড. আবু ইসহাক। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক ছিলেন শিল্পী কিরণচন্দ্র রায় ও শফি মণ্ডল এবং দেশের বিশিষ্ট বাউল শিল্পী ও লালন গবেষকরা। সেমিনারে লালন সাঁইজির গান উপস্থাপন করেন বাউলরা। পরে অনুষ্ঠিত হয় প্রীতি সম্মিলনী।

আলোচনা শেষে আয়নাল হক পরিবেশন করেন ‘রাসূলের দিন সত্য মান’, ডলি মণ্ডল পরিবেশন করেন ‘তোমার মতো দয়াল বন্ধু আর পাবো না’, গরিব মুক্তার পরিবেশন করেন ‘ভজ মুরশিদের কদম এই বেলা’, ইভা পরিবেশন করেন ‘দেখ না মন ঝাকমারি এই দুনিয়াদারি’, লাভলী গেয়ে শোনান ‘আল্লাহ বলো মনরে পাখি’, নয়ন গেয়ে শোনান ‘এসে মদিনায় তরীক জানায়’, রুমা গেয়ে শোনান ‘পারে কে যাবি নবীর নৌকাতে আয়’, মানিক গেয়ে শোনান ‘আয় গো যাই নবীর দিনে’ ও বাউল বিদ্যুৎ লালন সাইঁজির গান পরিবেশন করেন। নানা ধরনের বানীতে লালন সাঁইজির মানবতাবাদ, সুফিবাদ ও আধ্যাত্ম্যবাদের আলোচনা উঠে আসে অনুষ্ঠানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App