×

সাহিত্য

পুরনো ফরমেটে সাংবাদিকতা আর নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩, ০৯:৫৫ পিএম

পুরনো ফরমেটে সাংবাদিকতা আর নয়

সোমবার সকালে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ইনস্টিটিউটের সভাকক্ষে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে’ গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

৪০ বছর আগের বিজনেস প্ল্যান দিয়ে আজকের সাংবাদিকতা চলবে না। এখন কৌশলগত সাংবাদিকতা যুক্ত হচ্ছে। পুরনো ফরমেটে সাংবাদিকতা আর নয়, নিত্য নতুন ফরমেটের দিকে যেতে হবে। এর জন্য ডিজিটাল অবকাঠামো, স্মার্ট গভর্নেন্স, টেকসই পরিবেশ, ডিজিটাল লিটারেসির সঙ্গে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার আর স্মার্ট সমাজ- এই চারটি বিষয় সামনে রেখেই ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মিত হবে।

সোমবার (৩ এপ্রিল) সকালে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ইনস্টিটিউটের সভাকক্ষে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে’ গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক ফায়জুল হক। অন্যদের মধ্যে আলোচনা করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) ড. মো. মারুফ নাওয়াজ। সেমিনারের পরিচালক মোহা: আব্দুস সালাম ওই সেমিনারের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন। মুক্ত আলোচনায় অংশ নেন জ্যেষ্ঠ সাংবাদিক শাহনাজ শারমিন, কলামিস্ট হিরেন পণ্ডিতসহ অন্যরা। গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) নজরুল ইসলামের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান। এ সেমিনারে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তর এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধে ‘স্মার্ট সিটিজেন: ডিজিটাল লিটারেসি, তথ্য প্রবেশাধিকার, প্রযুক্তির ব্যবহার এবং নাগরিক অংশগ্রহণ’, ‘স্মার্ট সোসাইটি: এর মধ্যে রয়েছে ডিজিটাল অবকাঠামো’, ‘স্মার্ট গভর্নেন্স, টেকসই পরিবেশ, সামাজিক অন্তর্ভুক্তি ও উদ্ভাবন এবং উদ্যোক্তা সৃষ্টি’, ‘স্মার্ট ইকোনমি: স্টার্টআপ, চতুর্থ শিল্প বিপ্লব ও প্রযুক্তি এবং অবকাঠামো’, ‘স্মার্ট গভর্নমেন্ট : ডিজিটাল ট্রান্সফরমেশন, ওপেন ডেটা, অটোমেশন, সিটিজেন এনগেজমেন্ট, উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ, এবং সাইবার নিরাপত্তা’ বিষয়ে আলোচনা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App