×

সাহিত্য

শিশুপ্রহরের সিসিমপুরে শিশুদের ঢল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪৫ পিএম

শিশুপ্রহরের সিসিমপুরে শিশুদের ঢল

ফাইল ছবি

শিশুপ্রহরের সিসিমপুরে শিশুদের ঢল

ছবি: ভোরের কাগজ

শিশুপ্রহরের সিসিমপুরে শিশুদের ঢল
শিশুপ্রহরের সিসিমপুরে শিশুদের ঢল

দিন যতই গড়াচ্ছে, অমর একুশে বইমেলা জমে উঠছে ততই। ভাষার মাসের এ মেলার প্রধান আকর্ষণ ছুটির দিন। সপ্তাহের প্রতি শুক্র ও শনিবার ছুটির দিনে ‘শিশু প্রহর’ অন্যরকম চেহারা পায়। গতকাল মেলার দশমদিনে শুক্রবার বেলা ১১টার দিকে মেলার গেট খুলে দেয়া হয়। এসময় শিশুরা তাদের অভিভাবকদের হাত ধরে বইমেলায় প্রবেশ করে। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে তৈরি করা অস্থায়ী শিশু চত্বর কলকাকলিতে মুখর হয়ে ওঠে। সিসিমপুরের অনুষ্ঠান শিশুদের প্রধান আকর্ষণ। কোমলমতি শিশুরা আনন্দে যখন মেতে উঠে পাশে দাঁড়িয়ে সেই আনন্দ উপভোগ করেন অভিভাবকরাও। টুকটুকি, হালুম, ইকরি ও শিকুদের সঙ্গে দর্শক হয়ে যায় শিশুরা। ছন্দে-সুরে ছড়া-গানে সিসিমপুরের এসব চরিত্রগুলোর মাধ্যমে বাচ্চাদের জন্য নানা শিক্ষণীয় বিষয় পরিবেশনায় তুলে ধরা হয়।

ইস্কাটন থেকে আসা শিশু নওশিন তাবাসসুম বলে, টুকটুকি আর হালুমদের দেখে অনেক ভালো লেগেছে। সিসিমপুরের অনুষ্ঠানও ভালো লাগছে। মেলায় আসা শিশু রুচিরা বলে, সিসিমপুরে অনেক মজা করেছি। সিসিমপুরের বন্ধুদের সঙ্গে নেচেছি। আমি আবারও আসব।

শিশু প্রহরে মেয়েকে নিয়ে আসা মাহবুব রহমান বলেন, অফিসের কারণে মেয়েকে নিয়ে তেমন কোথাও ঘোরাও হয়না। ছুটির দিনে রাস্তাও একটু ফাঁকা থাকায় মেয়েকে বই মেলায় নিয়ে এসেছি যেন একটু আনন্দ পায়। করোনায় ঘরবন্দী থাকা মানুষের জন্য বহুদিন পর এমন আয়োজন ভালো লাগছে। মেয়েটাও বেশ আনন্দে মেতে আছে।

বইমেলায় শিশু গদ্যকে নিয়ে আসা অভিভাবক সাইফুল ইসলাম বলেন, ছুটির দিনে রাস্তায় ভিড় কম। তাই ছেলেকে নিয়ে বইমেলায় এলাম। এসে দেখি সিসিমপুর জমজমাট। ছেলেটাও আনন্দ নিয়ে খেলছে। ভালো কিছু বইও কিনে দেব। বেশ কিছু স্টলও দেখলাম। বইগুলোর মান খুবই খারাপ। ভুল বানান। যে কারণে বই কিনতে সময় লাগছে।

সিসিমপুরের সমন্বয়ক সাব্বির আহমেদ বলেন, প্রতি শুক্র ও শনির ছুটির সকালে সিসিমপুরের এ আয়োজন মেলার শেষ শনিবার পর্যন্ত থাকবে। শিশুদের আনন্দ দিতেই আমাদের এই আয়োজন। তারা মুক্ত বিহঙ্গের মতো আনন্দে মেতে আছে। এটাই সিসিমপুরের প্রাপ্তি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App