×

সাহিত্য

বাংলা একাডেমির ফেলোশিপ পাচ্ছেন ৭ বিশিষ্ট ব্যক্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ০২:৫০ পিএম

বাংলা একাডেমির ফেলোশিপ পাচ্ছেন ৭ বিশিষ্ট ব্যক্তি

বাংলা একাডেমি। ফাইল ছবি

বাংলা একাডেমির ফেলোশিপ পাচ্ছেন ৭ বিশিষ্ট ব্যক্তি

ছবি: সংগৃহীত

জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর সম্মানসূচক বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ প্রদান করা হয়। নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি ফেলোশিপপ্রাপ্তদের প্রদান করা হয় সম্মাননার অর্থমূল্য, সম্মাননাপত্র ও সম্মাননা স্মারক।

প্রতিবছরের মতো এবারও বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের সাতজন বিশিষ্ট ব্যক্তিকে ‘বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ-২০২২’ প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী শুক্রবার (২৩ ডিসেম্বর) বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৫তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এই ফেলোশিপ দেয়া হবে।

এবারে যারা ফেলোশিপ পাচ্ছেন তারা হলেন- শিক্ষায় অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, বিজ্ঞানে অধ্যাপক ড. মোহাম্মদ আলী রেজা খান, চিকিৎসাসেবায় অধ্যাপক ড. মো. জাকির হোসেন, আলোকচিত্রশিল্পে নাসির আলী মামুন, ভাস্কর্য ও চিত্রকলায় হামিদুজ্জামান খান, সংস্কৃতিতে জয়ন্ত চট্টোপাধ্যায় ও সমাজসেবায় ডা. সেলিনা হায়াৎ আইভী।

প্রসঙ্গত, গতবছরেও সাত বিশিষ্টজনকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ প্রদান করা হয়। তারা ছিলেন মুক্তিযুদ্ধে মতিয়া চৌধুরী, সাহিত্যে আজিজুর রহমান আজিজ, চিকিৎসা ও সমাজসেবায় ভ্যালোরি এ টেইলর, যন্ত্রসংগীতে ওস্তাদ আজিজুল ইসলাম, সংগীতে শেখ সাদী খান, নাটকে ম. হামিদ ও সংগঠক হিসেবে গোলাম কুদ্দুছ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App