×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

লাইফ স্টাইল

আজ ক্যামেরা দিবস, ছবি তোলার দিন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৭:০৬ পিএম

আজ ক্যামেরা দিবস, ছবি তোলার দিন

ছবি: সংগৃহীত

অনেক কথা ও শক্তিশালী লেখনীর চেয়েও বেশি ক্ষমতাবান একটি ছবি। একটি ছবি শতাব্দীর পর শতাব্দী ধরে মানুষের কাছে কতটা প্রাসঙ্গিক হয়ে থাকতে পারে তার অসংখ্য নজির রয়েছে ইতিহাসে ।

উদাহরণ সরূপ লিওনার্দো দ্য লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার ছবিটি শতাব্দী ধরে মানুষের কাছে যে কতটা প্রাসঙ্গিক তা ভেঙ্গে বলার অপেক্ষা রাখে না।

আর যদি শিল্পাচার্য জয়নুল আবেদিনের কথা উঠে তাহলে চোখের সামনে ভেসে ওঠে বাংলাদেশে ১৯৪৩ সালের সেই দুর্ভিক্ষের ছবি- রাস্তার পাশে পড়ে থাকা কঙ্কালসার মানুষ, ডাস্টবিন, কাক। আরো মনে পড়ে যায় রেখাচিত্রে আঁকা গরু, গরুর গাড়ি, গ্রীবা উঁচু করে হেঁটে যাওয়া সাঁওতাল রমনীদের কথা। অর্থাৎ অতীত-বর্তমান-ভবিষ্যৎ এ ত্রিকালকে এক সঙ্গে গেঁথে রাখার অনন্য এক মাধ্যম হচ্ছে ক্যামেরা বা আলোকচিত্র। আর আলোকচিত্রের কথা মনে হলেই যে যন্ত্রটি চোখে ভেসে উঠে তা হলো ক্যামেরা।

আর আজ (২৯ জুন) বিশ্ব ক্যামেরা দিবস । ইতিহাস বলছে, ৪০০ খ্রিষ্টপূর্বাব্দে চীনে প্রথম প্রচলন ঘটে ক্যামেরা অবস্কিউরা (প্রাকৃতিক অপটিক্যাল প্রপঞ্চ)। ১৮২৫ খ্রিষ্টাব্দে আধুনিক যুগে প্রবেশ করে ক্যামেরা। তখন ক্যামেরা অবস্কিউরা ব্যবহার করে ফরাসি বিজ্ঞানী জোসেফ নিসেফোর নিপ্‌সে প্রথম ছবি সংরক্ষণের পদ্ধতি আবিষ্কার করেন। এরপর নানা বিবর্তনের পথ ধরে ক্যামেরা পেয়েছে বর্তমান রূপ।

যাহোক দিবসটি পালন করতে ক্যামেরা কিংবা মোবাইল ফোন নিয়ে ছবি তুলতে বেরিয়ে পড়তে পারেন। এর পাশাপাশি শিখে নিতে পারেন ফটোগ্রাফির দুর্দান্ত কিছু কৌশল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App