×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

লাইফ স্টাইল

বাড়ি থেকে সাপের উপদ্রব কমাবেন যে উপায়ে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:৩৯ এএম

বাড়ি থেকে সাপের উপদ্রব কমাবেন যে উপায়ে

ছবি : প্রতীকী

বর্ষা এলেই চারদিকে সাপের উৎপাত ক্রমশ বাড়তে থাকে। বর্ষার শুরুতেই এ বছর দেশের অনেক জেলায় শুরু হয়েছে বন্যা। বিশেষ করে সুনামগঞ্জ ও সিলেট- এই দুটি জেলা এখন প্লাবিত। বন্যা এখন চোখ রাঙাচ্ছে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলসহ মধ্যাঞ্চলের জেলাগুলোতে। বন্যায় জনজীবন পড়েছে বিপর্যয়ের মুখে। বন্যার এই সময়ে নতুন আতঙ্কের নাম রাসেল ভাইপার সাপ। দেশে সম্প্রতি বিষধর রাসেল ভাইপার সাপের উপদ্রব বেড়েছে। রাজশাহী ও খুলনা অঞ্চলে থাকা এই বিষধর সাপ চাঁদপুর ও ফরিদপুর অঞ্চলেও এখন বিস্তৃত হয়েছে।

এছাড়াও অন্যান্য সাপের উপদ্রবও এই সময়টাতে বৃদ্ধি পায়। যদিও শহরাঞ্চলের থেকে গ্রামাঞ্চলে সাপ বেশি দেখা যায়। ঘর, রান্নাঘর, বাগান, আনাচে-কানাচে সাপের উৎপাত বাড়তেই থাকে। যে কারণে ভয়, আতঙ্ক তৈরি হয় গ্রামের লোকদের মধ্যে। সবসময় যে বাড়িতে কার্বলিক অ্যাসিড থাকে, তা কিন্তু নয়। যদি আপনার বাড়িতে কার্বলিক অ্যাসিড না থাকে তাহলে কোন উপায় দ্রুত সাপ তাড়াবেন সাপ? চলুন জেনে নিই সাপের উপদ্রব কমানোর উপায়—

লাল রঙের সাবান

যদি আপনার হাতের কাছে কার্বলিক অ্যাসিড না থাকে তাহলে আপনি লাল রঙের সাবান ব্যবহার করতে পারেন। কারণ লাল সাবানে কর্বনিল থাকে। আপনি এই সাবান টুকরো টুকরো করে কেটে নিন। তারপর ঘরের চারপাশে ছড়িয়ে দিন। তাহলে কিন্তু সাপ ঘরে প্রবেশ করবে না। 

সালফারের গুঁড়ো

সালফারের গুঁড়ো দিয়ে খুব সহজেই আপনি বাড়ি থেকে বিষধর সাপের উপদ্রব কমাতে পারেন। বাড়িতে যেসব জায়গায় আপনার সাপের আনাগোনা রয়েছে, সেই জায়গাগুলোতে সালফারের গুঁড়ো ছড়িয়ে দিন। কারণ সালফারের গুঁড়ো সাপের গায়ে লাগলে জ্বালা হয়। ফলে সাপ একবার সেখানে এলে দ্বিতীয়বার আর একদমই আসবে না। 

রসুন, সরিষার তেল 

কার্বলিক অ্যাসিড ছাড়াও আপনি কিন্তু রসুন, সরিষার তেল দিয়ে খুব সহজেই বাড়ি থেকে সাপ এড়াতে পারেন। রসুন বেটে তাতে সরষের তেল মিশিয়ে তা রেখে দিন। বাড়ির যে কোনো কোনে বা বাড়ির চারপাশে ছড়িয়ে দিতে পারেন। 

ন্যাপথলিনের গুঁড়ো

ন্যাপথলিন গুঁড়ো বাড়ির চারপাশে দিয়ে রাখতে পারেন। তাহলে কিন্তু সেই বাড়িতে প্রবেশ করবে না সাপ। ন্যাপথলিনের ঝাঁজালো গন্ধ সাপ সহ্য করতে পারে না। 

মসলার গুঁড়ো 

সাপ এড়াতে আপনি মসলাগুলো ব্যবহার করতে পারেন। যেমন— গোলমরিচ, লংকার গুঁড়ো, লেবুর রস মিশিয়ে আপনি আপনার বাড়ির চারপাশে দিয়ে দিন। সেই সঙ্গে আপনি পেঁয়াজ বেটেও দিতে পারেন। তাহলে আপনার বাড়ির চারপাশে কখনই সাপ আসবে না। 

ব্লিচিং পাউডার 

ব্লিচিং পাউডার বাড়িতে দিয়ে রাখলেও কিন্তু সাপ, পোকামাকড় একদমই আপনার বাড়িতে প্রবেশ করবে না। 

ভিনিগার 

বিষধর সাপ কিন্তু ভিনেগারের ঝাঁজালো গন্ধ একদমই সহ্য করতে পারে না। তাই বাড়ির চারপাশে যদি ভিনেগার ছড়িয়ে রাখেন তাহলে কোনো বিষধর সাপ আপনার ঘরে প্রবেশ করবে না।

আরো পড়ুন : রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া কোথা থেকে এলো, কিভাবে ছড়ালো, কতটা ভয়ঙ্কর এই সাপ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App