×

লাইফ স্টাইল

স্বামী-স্ত্রীর মধ্যে যে বিষয়ে মিল থাকা জরুরি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১১:১৫ পিএম

স্বামী-স্ত্রীর মধ্যে যে বিষয়ে মিল থাকা জরুরি

ছবি: সংগৃহীত

দাম্পত্য সম্পর্কের রসায়নটা দুর্দান্ত হওয়ার জন্য স্বামী-স্ত্রীর মধ্যে কিছু বিষয়ে মিল থাকা ভীষণ জরুরি। তাতে সম্পর্ক টেকসই হয়। আর জীবনের পথটা কঠিন হয়ে পড়লেও দুজন মিলে সব সামলে নেয়া হয় সহজ।

পরস্পরের প্রতি শ্রদ্ধা

স্বামী–স্ত্রীর অনেক মিল থাকলেও কিছু কিছু অমিল থাকতেই পারে। সব অমিল সত্ত্বেও দুজনেরই দুজনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার বৈশিষ্ট্যটি থাকা জরুরি। ধর্ম, রাজনৈতিক ভাবনা, পেশা, খাদ্যাভ্যাস, এমনকি পোষা প্রাণী বিষয়েও দুজনের মধ্যে মতপার্থক্য থাকতে পারে। পরস্পরের প্রতি শ্রদ্ধা থাকলে এমন বহু অমিল নিয়েও শান্তিতে সংসার করা যায় যুগের পর যুগ।

আরো পড়ুন:খালি পেটে লিচু খেলে যে সমস্যা হয়?

পরস্পরের ভালোকে গুরুত্ব দেয়া

দোষ-গুণ মিলিয়েই মানুষ। সুখী দম্পতি একে অন্যের ভালো দিকগুলোকেই প্রাধান্য দেন, ভালো দিকগুলোর প্রশংসাও করেন সচেতনভাবে। আবার মনোমালিন্য হলেও সমাধানের পথ কখনো বন্ধ করে দেন না।

বুদ্ধিমত্তা

ধরা যাক আপনি একটা রসিকতা করলেন, কিন্তু আপনার সঙ্গী সেই বিষয়টার অর্থই বুঝতে পারলেন না। ক্রমাগত এমনটা হতে থাকলে দুজনের মধ্যে দূরত্ব বাড়তে পারে। আবার জীবনের পথ সবসময় মসৃণ না-ও থাকতে পারে। সে ক্ষেত্রে বুদ্ধি করে দুজন মিলে সামলে নেয়ার প্রয়োজন পড়ে। দুজনের বুদ্ধিমত্তা দুই মেরুর হলে কিন্তু জীবনের চ্যালেঞ্জ সামলানোও মুশকিল হয়ে উঠতে পারে। বুদ্ধিমত্তার সঙ্গে মানসিক পরিপক্বতাও যুক্ত। স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য খুব বেশি হলে দুজনের মানসিক পরিপক্বতায় তফাত থাকতে পারে। বরং কাছাকাছি সময়ে বড় হয়েছেন, এমন দম্পতির রসায়নটা দারুণ হয়ে থাকে।

বিশ্বস্ততা

সুখি দম্পতির মধ্যে অবিশ্বাসের কোনো জায়গা নেই। তারা পরস্পরের প্রতি অবিশ্বস্ত হওয়ার মতো কোনো কাজ করেন না, পরস্পরকে অবিশ্বাসও করেন না। এমনকি জীবনের প্রয়োজনে একে অন্যের থেকে দূরে থাকতে বাধ্য হলেও পরস্পরের প্রতি আবেগকেই তারা বেশি গুরুত্ব দেন।

মূল্যবোধ

সুখি দম্পতি একই মূল্যবোধ ধারণ করেন। মূল্যবোধের প্রশ্নে আবার প্রাতিষ্ঠানিক এবং পারিবারিক শিক্ষার মতো আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয় চলে আসে। এসবের মিল না থাকলে কিন্তু একে অন্যের যোগ্য সঙ্গী হয়ে ওঠা কঠিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App