×

লাইফ স্টাইল

আজ স্বামীর প্রশংসা করার দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ১১:০২ এএম

আজ স্বামীর প্রশংসা করার দিন

ছবি: সংগৃহীত

মধুর দাম্পত্য সম্পর্কের পেছনে স্বামী-স্ত্রী দুজনেরই অবদান থাকে। আর সেসব অবদানের জন্য সঙ্গীর প্রশংসা জীবনকে আরো মধুময় করে তোলে। আমাদের রোজকার কর্মব্যস্ত একঘেয়ে জীবনে চাইলে প্রতিদিন সঙ্গীর প্রশংসা করা সম্ভব হয়ে ওঠে না। একারণেই মাঝেমধ্যে একে অন্যের প্রশংসা করা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

সঙ্গীর প্রশংসায় চাইলে একটি নির্দিষ্ট দিনকেও বেছে নেয়া যায়। আজকের দিনটি হতে পারে বিশেষ সেই দিন। কারণ, প্রতি বছর এপ্রিলের তৃতীয় শনিবার স্বামীর প্রশংসা দিবস বা ‘হাজব্যান্ড অ্যাপ্রেসিয়েশন ডে’ উদযাপন করা হয় বিভিন্ন দেশে। স্বামীর নির্দিষ্ট কোনো কাজের প্রশংসা করতে চাইলে আজকের দিনটি কোনভাবেই ভুলে গেলে চলবে না।  

অতীতে বিভিন্ন দেশ ও সংস্কৃতিতে স্বামীদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হিসেবে বিবেচনা করা হতো। নারীরা ঘরের কাজ সামলাতো আর পুরুষেরা প্রয়োজনীয় অর্থ উপার্জন করতে প্রতিদিন ঘরের বাইরে কাজে বের হতো। তবে বর্তমানে অনেক পরিবারে স্বামী-স্ত্রী দুজনেই সংসারের জন্য উপার্জন করছেন। বেশিরভাগ পরিবারেই এখন নারী ও পুরুষ কর্মক্ষম। তাই বলে একে অপরের অবদান স্বীকার করবেন না, এমন তো নয়। বরং একে অপরের অবদানের প্রশংসা করাই সুখী দাম্পত্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

 চলুন যেনে নেয় যাক যেভাবে স্বামীর প্রশংসা করা যায়। স্বামীর প্রশংসা করতে পছন্দের যে কোনো উপহার দিতে পারেন। পছন্দের কোনো খাবার রান্না করে খাওয়ানো যেতে পারে। স্বামীর সঙ্গে যদি অনাকাঙ্ক্ষিত কোনো কারণে দূরত্ব তৈরি হয়ে থাকে তাহলে আজকের দিনে সে দূরত্ব ঘোচাতে বলতে পারেন খোলাখুলি কথা। আজকে সাহস করে জানিয়ে দিন সংসারে তার উপস্থিতি কতটা প্রয়োজন। আপনি তাকে কতটা ভালোবাসেন, কতটা তার উপরে আস্থা রাখেন জানিয়ে দিতে পারেন সেটিও। সন্তানদের সঙ্গে নিয়ে দুজন একসাথে এদিন বাইরে কোথাও ঘুরতে যেতে পারেন। 

সবচেয়ে ভালো উপায় হল আজকের দিনে স্বামীকে কোন উপহার দেয়া। চাইলে একটি চিরকুটে আপনার মনের কথা লিখে তা দিতে পারেন উপহারের সঙ্গে। দেখবেন সামান্য একটি উপহারেও আপনার স্বামী অনেক আনন্দিত হবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App