×

লাইফ স্টাইল

ঈদের লম্বা ছুটিতে যা যা করতে পারেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৪, ১১:১১ এএম

ঈদের লম্বা ছুটিতে যা যা করতে পারেন

ছবি: সংগৃহীত

ছরজুড়ে টানা কাজের পর লম্বা ছুটি ঈদ উৎসবের আনন্দ বাড়িয়ে দেয় বহুগুণে। কেউ পরিকল্পনা করেন কেবলই ঘুমানোর, কেউ কেউ ভাবেন অনেক কিছু করার কথা। কিন্তু ছুটি শেষ হওয়ার আগ মুহূর্তে তাদের মনে হয়, কিছুই করা হয়নি! এবারের ছুটিতে কী করবেন এখনও পরিকল্পনা করে না থাকলে নিচের কাজগুলো থেকে বেছে নিতে পারেন।  

পরিবারের সঙ্গে সময় কাটান

স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও অফিসের কাজের ফাঁকে নিজের জন্য সময় বের করাটাই চ্যালেঞ্জিং হয়ে যায়। পরিবারের মানুষদের জন্য সময় বের করাটা যেন আরো বড় চ্যালেঞ্জ। ঈদের ছুটির সময়টা পরিবারের মানুষদের সঙ্গে কাটানোর জন্য সবচেয়ে উপযোগী। পরিকল্পনা করে পরিবারের সবার সঙ্গে এক-দুই দিনের জন্য পিকনিকের আয়োজন করতে পারেন। যদি পিকনিকের আয়োজন ঝামেলাপূর্ণ হয়ে যায়, তবে বাসার কাছে কোন সুন্দর এলাকায় ডে-ট্যুরের পরিকল্পনা করা যেতে পারে। ঘরের বাইরে পরিবারের সবার সাথে সময় কাটানোর আমেজটা একেবারেই ভিন্ন।

আত্মীয়দের সঙ্গে দেখা করুন

একই শহরে থাকা হলেও ব্যস্ততা ও রাস্তার জ্যাম ঠেলে নিকটাত্মীয়দের বাসায় যাওয়া হয়ে ওঠে না একেবারেই। ইচ্ছা থাকলেও সময়কে যেন হাতের নাগালে পাওয়াই যায় না একেবারে। ঈদে বন্ধের এই সময়টাতে রাস্তাঘাট একেবারে খালি থাকে। অনেকদিন ধরে যাদের সঙ্গে দেখা করার সুযোগ হয়ে উঠছিল না, এই সুযোগে দেখা করে ফেলতে পারেন তাদের সঙ্গে।

স্বেচ্ছাসেবকের কাজ করুন

এসময় অনেক প্রতিষ্ঠানেই থাকে ঈদ উপলক্ষে চাপ। কিন্তু থাকে স্বেচ্ছাসেবক সংকট। সুযোগ থাকলে এসবের কোনোটার সঙ্গে যোগাযোগ করে বাড়িয়ে দিতে পারেন সাহায্যের হাত। বন্ধুবান্ধব, পরিবার ছেড়ে যারা অন্য শহরে ঈদ করছেন কিংবা বাড়িতে থেকে শুয়ে- ঘুমিয়ে অলস সময় কাটাচ্ছেন, তারা সময় কাটাতে যেতে পারেন বৃদ্ধাশ্রমে,এতিমখানায় কিংবা সুবিধাবঞ্চিতদের মাঝে। এতে কখনো কখনো জীবন সম্পর্কে নতুন উপলব্ধি তৈরি হয়।

শখের পেছনে সময় দিন

আপনি ব্যস্ততার চাপে হয়ত ভুলতে বসেছেন যে আপনার বিশেষ কিছু গুণ রয়েছে। সেগুলোকে ঝালাই করার মতো সময় বা সুযোগ আপনার হয় না হয়তো। হওয়ার কথাও না। সেক্ষেত্রে ছুটির দিনগুলোকে কিছুটা কাজে লাগাতেই পারেন। ধরুন ছবি আঁকলেন, পছন্দের কোনো গান তুলে ফেললেন গলায়।  

পালিত পশু-পাখির যত্ন নিন

গৃহপালিত পশু যেমন বিড়াল, কুকুর, খরগোশ ও নানান প্রজাতির পাখির বাড়তি যত্ন নেওয়ার মোক্ষম সময় এটাই। নিয়মিত টুকটাক যত্ন নেয়া হলেও, ওদেরও বাড়তি পরিচর্যার প্রয়োজন হয়। কোন পশুর চিকিৎসকের কাছেও নিয়ে যেতে পারে পরীক্ষা-নিরীক্ষার জন্য।

বাগান তৈরি বা বাগানের যত্ন নিন

ঘরের সঙ্গে থাকা ছোট্ট বারান্দাতে ছোট্ট একটা বাগানের শখ সবারই থাকে। ছুটির এই সময়টাতে পছন্দসই গাছের টব দিয়ে নিজ হাতে বানিয়ে নিতে পারেন ঘরোয়া বাগান। যদি আগে থেকেই বাগান থাকে, তবে তার পেছনেই সময় দিন। গাছের মাটি নিংড়ে দেয়া, বাড়তি ডাল-পালা ছাটাই, সার দেয়া, আক্রান্ত পাতা ছাটাই করা, পানি দেয়া সহ নানান কাজে সময় ব্যয় করতে পারেন। এতে একদিক দিয়ে যেমন খুব চমৎকার কিছু সময় কাটবে, অন্যদিকে বাগানটাও তরতাজা হয়ে উঠবে।

অনলাইন কোর্স নিন

এই অপশনটি দেখে হয়তো অনেকেই নাক কুঁচকাবেন। ছুটিতেও পড়ালেখা! অন্যদিকে মুদ্রার উল্টা পিঠে একদল মানুষ বলবে, খুব ভালো একটি অপশন। যত যাই হোক, নিজের দক্ষতা ও জ্ঞান বাড়ানোর উদ্দেশ্য থাকলে এই অবসর সময়টা কিন্তু দারুন সুযোগ। অনলাইনে নানান মেয়াদী কোর্স পাওয়া যায়। দুই ঘন্টা থেকে শুরু করে এক সপ্তাহ অথবা এক মাস মেয়াদী। লম্বা সময়ের কোর্স নেওয়ার প্রয়োজন নেই। স্বল্প সময়ের কিছু কোর্স নিন নিজের ক্যারিয়ার ও আগ্রহের সাথে মিল রেখে। নতুন কোন কিছু শেখাটাও কিন্তু বেশ মজার।

দেখুন সিনেমা বা সিরিজ

অনলাইন ও অফলাইনে অনেকেই যখন আপডেটেড সিরিজ, ওয়েব ফিল্ম নিয়ে আলাপে মশগুল, তখন হয়ত পড়াশোনা বা অফিসের চাপে ঘুম আর কর্মক্ষেত্র ছাড়া কোথাও তাকানোর সুযোগ নেই আপনার। চেকলিস্টে থাকা এসব সিনেমা, সিরিজ দেখা তো হবেই এই অবসরে। অন্যান্য ওয়েবসাইটগুলোও দেখতে পারেন চাইলে। এতে যেমন সময় কাটবে, তেমনি অনেক ঘটনা, সংস্কৃতি, পরিবেশ সম্পর্কেও ধারণা রাখতে পারবেন।

ফটোগ্রাফিতে দক্ষতা বাড়ান

ছবি তোলায় দক্ষতা বাড়িয়ে তুলতে পারেন এই ছুটিতে। খুব পেশাদার হতে হবে না, অন্তত চলনসই দক্ষতাটুকু অর্জন করে ফেলতে পারেন পরিবারের, বন্ধুদের, প্রকৃতির ছবি তুলে।

ফিটনেস চর্চা

দেশ-বিদেশের অনেক ফিটনেস বিশেষজ্ঞ, ইয়োগা মাস্টার হয়তো আছেন আপনার পছন্দের তালিকায়। তাদের দেখানো ব্যায়াম কিংবা আসন কাল থেকে শুরু করবেন ভাবলেও আদতে হয়তো সময় হয় না চর্চা করার। এ কয়দিন দেখে শিখে নিতে পারেন এগুলো।

নতুন ভাষা শিখুন

উপরের কোন অপশনই যাদের মনপুত হয়নি, তাদের জন্য একেবারেই ভিন্ন একটি অপশন হলো- নতুন ভাষা শেখা শুরু করা। প্লে-স্টোরে নতুন ভাষা শেখার বেশ কিছু ভালো অ্যাপস পাওয়া যায়। পছন্দানুযায়ী ভাষা শেখার অ্যাপ ইন্সটল করে ভাষা শেখা শুরু করতে পারেন এই অবসরে। দুই কিংবা তিনদিনে ভিনদেশী ভাষা শিখে ফেলা সম্ভব নয়। তবে নতুন ভাষা শেখা শুরু করাটাই অনেক বড় একটি ধাপ। পরবর্তীতে আগ্রহের ফলে নিজ থেকেই আগ্রহ জন্মাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App