×

লাইফ স্টাইল

গাড়িতে উঠলেই শিশু বমি করে? চাঙ্গা থাকবে যেভাবে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪, ১২:১৬ পিএম

গাড়িতে উঠলেই শিশু বমি করে? চাঙ্গা থাকবে যেভাবে

ছবি: সংগৃহীত

গাড়িতে উঠলে অনেকেরই শারীরিক অস্বস্তি হয়। মাথা ঘোরা, বমি বমি ভাব, ঘন ঘন পানির তেষ্টা পাওয়ার মতো নানা সমস্যা হয়। চিকিৎসা পরিভাষায় এই ধরনের সমস্যাকে ‘মোশন সিকনেস’ বলে। শুধু বড়দের নয়, ছোট শিশুদেরও কিন্তু এমন সমস্যা হতে পারে। শিশুরা সব সময় হইচই করে মাতিয়ে রাখে। কিন্তু কোথাও যাওয়ার পথে খুদে যদি অসুস্থ হয়ে পড়ে তাহলে বেড়ানোর আনন্দটাই মাটি হয়ে যায়। গাড়িতে উঠলেই যে এমন হবে, তা নয়। তবে বড়দের চেয়ে এই সমস্যা বেশি হয় বাচ্চাদের। তাই বাবা-মায়েদের কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

১) সঙ্গে শিশু থাকলে গাড়ির জানালার কাচ সব সময় বন্ধ করে রাখবেন না। গাড়ির বাতানুকূল যন্ত্রের হাওয়ায় অনেক সময় বেশি অস্বস্তি। সেক্ষেত্রে গাড়ির কাচটা মাঝেমাঝে নামিয়ে রাখুন। বাইরের হাওয়া ঢুকলে চনমনে লাগবে।

আরো পড়ুন: সংসার ভাঙার কয়েকটি কারণ

২) গাড়িতে যেতে মোবাইল দেখার বায়না করতেই পারে শিশুরা। খুদের বায়না মেটাতে সঙ্গে সঙ্গে তার হাতে মোবাইল ফোন তুলে দেবেন না। চলন্ত গাড়িতে ফোন দেখলে সমস্যা বেশি হবে।

৩) চলন্ত গাড়িতে বাইরের খাবার খাওয়ানো যাবে না। তা হলে বমি হতে পারে। আদা মুখে রাখলে বমি ভাবে কেটে যাবে। সঙ্গে আদার তৈরি কোনো বিস্কুট কিংবা পানীয় খাওয়াতে পারেন খুদেকে। চাঙ্গা থাকবে।

৪) দূরের গন্তব্য হলে একটানা সফর না করাই শ্রেয়। বেশি ক্লান্ত লাগে। মাঝেমাঝে গাড়ি দাঁড় করিয়ে একটু বিশ্রাম নেয়া জরুরি। গাড়ি থেকে বেরিয়ে বাইরের বাতাসে একটু হাঁটাচলা করলে ভালো লাগবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App